Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Seat belt

সিট বেল্ট অ্যালার্ম বন্ধে যন্ত্র বিক্রিতে নিষেধাজ্ঞা

দুর্ঘটনার সময়ে সিটবেল্ট পরা থাকলে এয়ারব্যাগ হঠাৎ করে খোলার ধাক্কা বহু ক্ষেত্রে এড়ানো যায়। কম জখম হন যাত্রী। কিন্তু ক্লিপ বসানোয় তা বাধা পাচ্ছে।

An image representing Seat Belt

গাড়িতে সিলবেল্ট পরা বাধ্যতামূলক হলেও, অনেক ক্ষেত্রে বিশেষ যন্ত্র বা ক্লিপ বসিয়ে তার অ্যালার্ম বন্ধ করে রাখার ঘটনা ঘটে। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ০৮:৩৪
Share: Save:

গাড়িতে সিলবেল্ট পরা বাধ্যতামূলক হলেও, অনেক ক্ষেত্রে বিশেষ যন্ত্র বা ক্লিপ বসিয়ে তার অ্যালার্ম বন্ধ করে রাখার ঘটনা ঘটে। যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে এ বার ই-কমার্স সংস্থাগুলির মাধ্যমে সেই সমস্ত পণ্য বিক্রির উপরে নিষেধাজ্ঞা চাপালেন ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ (সিসিপিএ)।

সড়ক পরিবহণ মন্ত্রকের চিঠি পাওয়ার পরে পাঁচ সংস্থা অ্যামাজ়ন, ফ্লিপকার্ট, স্ন্যাপডিল, শপক্লুজ় ও মিশো-কে নির্দেশ পাঠিয়ে সিসিপিএ বলেছে, বহু ক্ষেত্রে বিক্রেতারা বোতল খোলার যন্ত্র বা সিগারেট লাইটারের নাম করে এই যন্ত্র বিক্রি করছে বলে অভিযোগ। এই সমস্ত যন্ত্রের বিক্রি যাতে পুরো বন্ধ হয়, তা নিশ্চিত করতে হবে। ইতিমধ্যে ১৩,০০০-এর বেশি যন্ত্র বিক্রি বন্ধ করেছে সংস্থাগুলি।

কর্তৃপক্ষ জানিয়েছিলেন, এই সব পণ্য বিক্রি করে ক্রেতা অধিকার ও বিপণনের নিয়ম ভেঙেছে নেট বাজারগুলি। এতে যাত্রী সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠছে। দুর্ঘটনার সময়ে সিটবেল্ট পরা থাকলে এয়ারব্যাগ হঠাৎ করে খোলার ধাক্কা বহু ক্ষেত্রে এড়ানো যায়। কম জখম হন যাত্রী। কিন্তু ক্লিপ বসানোয় তা বাধা পাচ্ছে। তার উপরে এই ক্লিপ বসানোর পরে দুর্ঘটনা ঘটলে বিমা সংস্থাগুলিও টাকা দিতে অস্বীকার করতে পারে। তাই অবিলম্বে তা বিক্রি বন্ধ করতে হবে। সংশ্লিষ্ট মহলকে এই যন্ত্র তৈরি ও বিক্রি বন্ধের জন্য সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Seat belt Road accidents Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE