Advertisement
৩০ মে ২০২৪
Food Grain Storage

খাদ্যশস্য মজুতের নিয়ম না মানলে ব্যবস্থার হুঁশিয়ারি

উল্লেখ্য, নতুন এই ব্যবস্থায় প্রতি সপ্তাহে মিলমালিক, মজুতদার, খুচরো বিক্রেতা-সহ নানা পক্ষকে অনলাইনে নির্দিষ্ট পোর্টালে নিজেদের মজুত খাস্যশস্যের পরিমাণ জানাতে হবে।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ০৮:১৭
Share: Save:

খাদ্যপণ্যের চড়া দামে নাভিশ্বাস উঠছে মানুষের। এই পরিস্থিতিতে সোমবার, ১৫ এপ্রিল থেকে খাদ্যশস্যের মজুত ভান্ডারে অনলাইনে নজরদারির নিয়ম চালু হতে চলেছে দেশে। তার আগে বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনায় বসল কেন্দ্র। এই বৈঠকে নিয়ম ভেঙে আগাম বাজারে খাদ্যশস্য লেনদেন হলে অত্যাবশ্যক পণ্য আইনে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ক্রেতা সুরক্ষা সচিব নিধি খারে।

উল্লেখ্য, নতুন এই ব্যবস্থায় প্রতি সপ্তাহে মিলমালিক, মজুতদার, খুচরো বিক্রেতা-সহ নানা পক্ষকে অনলাইনে নির্দিষ্ট পোর্টালে নিজেদের মজুত খাস্যশস্যের পরিমাণ জানাতে হবে। একই নিয়ম মানতে হবে বন্দর এবং শিল্পের গুদামে থাকা পণ্যের ক্ষেত্রেও। পাশাপাশি, মজুত যাতে নিয়মিত জানানো হয় ও তার পর্যালোচনা হয়, তা নিশ্চিত করতে বলা হয়েছে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে।

এ দিকে, বৈঠকে মায়ানমার থেকে খাদ্যশস্য আনার ক্ষেত্রে আর্থিক লেনদেন প্রক্রিয়া সরল করার কথা জানিয়েছে সরকার। এই জন্য পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের রুপি ভস্ত্রো অ্যাকাউন্ট ব্যবহার করে রুপি-কিয়াত ডিরেক্ট পেমেন্ট ব্যবস্থার মাধ্যমে লেনদেন করতে বলা হয়েছে আমদানিকারীদের। সমুদ্র এবং সীমান্ত, দু’ভাবেই পণ্য ও পরিষেবা আনার ক্ষেত্রে এই প্রক্রিয়া কার্যকর হবে। এতে আমদানি খরচ কমবে বলে আশা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Grain Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE