• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এ বার ৭ শতাংশ ছাড় মিলবে ইলেকট্রিক গাড়িতে

electric car charging
ইলেকট্রিক গাড়িতে পাওয়া যাবে জিএসটি ছাড়। ছবি সৌজন্য: শাটারস্টক।

এ বার ইলেকট্রিক গাড়িতে মিলবে ৭ শতাংশ জিএসটি ছাড়। জিএসটি কাউন্সিল শনিবার এ কথা জানিয়েছে। ইলেকট্রিক চার্জার মেশিন আসার আগে ইলেকট্রিক গাড়িতে জিএসটি ছিল ১২ শতাংশ। এখন জিএসটি দিতে হবে ৫ শতাংশ। এই নতুন রেট আগামী ১ অগস্ট থেকে কার্যকর করা হবে।
গত মাসে জিএসটি-র নিয়ে একটি বৈঠক হয়। সেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন  এবং অন্য রাজ্যের অর্থমন্ত্রীরা। সেখানেই প্রথম ইলেকট্রিক গাড়ি এবং ইলেকট্রিক গাড়ির চার্জিং মেশিনের উপর জিএসটি ছাড়ের প্রস্তাব পেশ করা হয়।
সোসাইটি অব ম্যানুফ্যাকচারার অব ইলেকট্রিক ভেহিকেলস-এর ডিরেক্টর জেনারেল সোহিন্দর গিল জানান, সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তা খুবই ফলপ্রসূ হবে বলে মনে করা হচ্ছে। ইলেকট্রিক গাড়ি এবং তার মেশিনে জিএসটি কমানো নিয়ে সরকার যে ভাবে পদক্ষেপ করেছে গত কয়েক মাস ধরে তা সত্যি আশাবাদী। ৭ শতাংশ ট্যাক্স কমানোর ফলে এই গাড়ির বিক্রির হার বাড়ার সম্ভাবনাও রয়েছে।

আরও পড়ুন: খুব শীঘ্রই ভারতে আসছে টেসলার গাড়ি, জানালেন ইলন মাস্ক

অডি ইন্ডিয়ার হেড রাহিল আনসারি জানান, জিএসটি রেট ১২ শতাংশ থেকে ৫ শতাংশ হলে ভারতে ইলেকট্রিক গাড়ি বিক্রির হার অনেক বেড়ে যাবে। জিএসটি ট্যাক্স কমে গেলে গ্রাহকেরাও ইলেকট্রিক গাড়ি কিনতে উৎসাহী হবেন। যার ফলে ভারতের অটোমোবাইল শিল্পে চলতি বছর যে অতিমন্দা দেখা দিয়েছিল, সেই পরিস্থিতি কিছুটা কাটিয়ে ওঠা যাবে। 
গাড়ি বিক্রির হার আগের পাঁচ বছরের তুলনায় চলতি বছরে অনেক কমে গেছে, যার ফলে অটোমোবাইল শিল্পের সঙ্গে যুক্ত অনেকের কর্মচ্যুত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। কিন্তু জিএসটি ট্যাক্স কমে গেলে এই পরিস্থিতির পরিবর্তন হতে পারে বলে জানিয়েছেন রাহিল আনসারি। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন