Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Hardeep Singh Puri: পুরী দেখছেন ৫ লক্ষ কোটির অর্থনীতি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২২ অক্টোবর ২০২১ ০৫:৫৫
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

করোনার জেরে অর্থনীতি বিধ্বস্ত হওয়ার পরেও ২০২৪-২৫ সালের মধ্যে ভারতের ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতি হওয়ার স্বপ্ন ফেরি করে চলেছেন মোদী সরকারের মন্ত্রীরা। এ বার সেই সঙ্গে যোগ হয়েছে ১০ লক্ষ ডলারের অর্থনীতি হওয়ার বার্তাও।

তেলের চড়া দাম যে অর্থনীতির চাঙ্গা হওয়ার পথে অন্যতম চ্যালেঞ্জ, তা সম্প্রতি স্বীকার করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে বৃহস্পতিবার এক অনুষ্ঠানে তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরীর দাবি, ভারত ২০২৪-২৫ সালের মধ্যে ৫ লক্ষ কোটি ডলার এবং ২০৩০ সালের মধ্যে ১০ লক্ষ কোটি ডলারের অর্থনীতি হতে তৈরি। নীতি আয়োগের চেয়ারম্যান রাজীব কুমারও বলেন, চলতি অর্থবর্ষে দেশের আর্থিক বৃদ্ধির হার ১০.৫% বা তার বেশি হতে পারে। রিজ়ার্ভ ব্যাঙ্ক অবশ্য তাদের পূর্বাভাস ১০.৫% থেকে কমিয়ে ৯.৫% করেছে আগেই। এই বছর ৯.৫% আর পরের বার ৮.৫% বৃদ্ধির ইঙ্গিত দিয়েছে আইএমএফ-ও।

সংশ্লিষ্ট মহলের ক্ষোভ, তেলের দাম কমিয়ে আমজনতাকে সুরাহা দেওয়ার ব্যবস্থা না-করে এই ধরনের মন্তব্য অর্থহীন এবং বিভ্রান্তিমূলক। তাদের বক্তব্য, আকাশছোঁয়া পেট্রল-ডিজ়েলের ধাক্কায় পরিবহণ খরচ এত বাড়ছে যে, যাতায়াতের পাশাপাশি বাজারে জিনিসপত্রের দামও আগুন হতে শুরু করেছে। ইতিমধ্যেই অর্থনীতিবিদদের অনেকে হুঁশিয়ারি দিয়েছেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামে রাশ টানতে না-পারলে অন্যান্য ক্ষেত্রে হাত খুলে খরচ করবেন না গ্রাহক। ফলে চাহিদা বৃদ্ধির প্রক্রিয়া ধাক্কা খেতে পারে। যা ভেস্তে দিতে পারে অর্থনীতির উন্নতির আশা।

Advertisement

আরও পড়ুন

Advertisement