Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

ব্যবসা

আইফোন ইলেভেনের নয়া সম্ভার আসছে ভারতে, দেখে নিন দাম ও ফিচার

নিজস্ব প্রতিবেদন
১১ সেপ্টেম্বর ২০১৯ ১৪:৩৯
চলে এল অ্যাপলের নতুন আইফোন। বুধবার ক্যালিফোর্নিয়াতে অ্যাপল সংস্থার পক্ষ থেকে ঘোষণা করা হল নতুন তিনটি মডেলের নাম। যদিও ভারতের বাজারে এই ফোনগুলি পেতে অপেক্ষা করতে হবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। দেখে নেওয়া যাক এই মডেলগুলি কী কী এবং কোথায় আলাদা বাকি মডেলদের থেকে।

যে তিনটি মডেলের নাম ঘোষণা করা হয়েছে সেগুলি হল আইফোন ১১, আইফোন ১১ প্রো এবং আইফোন ১১ প্রো ম্যাক্স। এ ছাড়াও আসছে অ্যাপল ওয়াচ সিরিজ ৫ এবং ১০.২ ইঞ্চির আইপ্যাড।
Advertisement
গত বছর অ্যাপলের আনা আইফোন এক্সআরের পরের ভার্সন হিসেবে দেখা হচ্ছে আইফোন ১১-কে। নতুন এই ফোনে থাকছে ডুয়াল ক্যামেরা সেট আপ স্কোয়ার শেপে। সঙ্গে থাকবে দু’টি ১২ মেগাপিক্সেল সেন্সর একটা ওয়াইড অ্যাঙ্গেল এবং আরেকটি আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল।

এর সঙ্গে থাকবে রাতের অন্ধকারেও ভাল ছবি তোলার সুযোগ। আইফোন ১১-এর স্ক্রিনের সাইজ যদিও এক্সআরের মতোই ৬.১ ইঞ্চি থাকছে। আপগ্রেড হচ্ছে প্রসেসর। এ১৩ বাওনিক চিপসেট থাকছে আইফোন ১১-এ। যা বাড়িয়ে দেবে সিপিইউ এবং জিপিইউ-র পারফরম্যান্স।
Advertisement
এই মডেলটিতে থাকছে ৬৪জিবি ইন্টারনাল স্টোরেজ। এর দাম ভারতের বাজারে ৬৪ হাজার ৯০০ টাকা। এ ছাড়াও ১২৮জিবি এবং ২৫৬জিবির ভ্যারাইটিও পাওয়া যাবে।

আইফোন ১১ প্রো মডেলটি আইফোন এক্সএসের পরের মডেল। এতে থাকছে তিনটি ক্যামেরা। প্রত্যেকটি ১২মেগাপিক্সেল সেন্সরের। ৪কে রেজলিউশনে ৬০ফ্রেম প্রতি সেকেন্ডে ছবি তোলার ক্ষমতা রাখে এই ক্যামেরাগুলি। অন্ধকারেও ছবি তুলতে পারবে ক্যামেরাগুলি।

৫.৮ ইঞ্চির অর্গানিক এলইডি ডিসপ্লে থাকছে আইফোন ১১ প্রো-তে। এতেও থাকছে এ১৩ বাওনিক চিপসেট। আইফোন এক্সএসের থেকে চার ঘণ্টা বেশি সময় ধরে কাজ করবে এর ব্যাটারি বলে জানিয়েছে অ্যাপেল।

৬৪ জিবির আইফোন ১১ প্রো-র দাম ভারতীয় মুল্যে ৯৯ হাজার ৯০০ টাকা। এই মডেলটিও ভারতে পাওয়া যাবে ২৭ সেপ্টেম্বর থেকে।

আরেকটি মডেল হচ্ছে আইফোন ১১ প্রো ম্যাক্স। আইফোন এক্সএস ম্যাক্সের পরের মডেল এটি। আইফোন ১১ প্রো-এর মতোই এতে থাকছে তিনটি ক্যামেরা এবং ১২ মেগাপিক্সেল সেন্সর। আইফোন এক্সএস ম্যাক্সের থেকে এর ব্যাটারি পাঁচ ঘণ্টা বেশি চলবে বলে জানিয়েছে অ্যাপেল।

আইফোন ১১ প্রো ম্যাক্সে থাকছে ৬.৫ ইঞ্চি স্ক্রিন। ৬৪ জিবির দাম অ্যাপেলের তরফ থেকে জানানো হয়েছে ১ লক্ষ ৯ হাজার ৯০০ টাকা।

১০.২ ইঞ্চির আইপ্যাডে থাকছে অ্যাপেল পেন্সিল সাপোর্ট। এ১০ ফিউসন প্রসেসর এবং কিবোর্ডের জন্য কানেক্টরও থাকছে এই আইপ্যাডে। ভারতে শুধু ওয়াইফাই যুক্ত মডেলটির দাম ২৯ হাজার ৯০০ টাকা। ওয়াইফাই ও সেলুলার যুক্ত মডেলটির দাম ৪০ হাজার ৯০০ টাকা। আইপ্যাডের অর্ডার নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। তবে এই মাসের শেষে তা হাতে পাবে ভারতীয় গ্রাহকরা।

সিরিজ ৫-এর যে ঘড়ি কাল নিয়ে এল অ্যাপেল তার জিপিএস মডেলের দাম ভারতে ৪০ হাজার ৯০০ টাকা। জিপিএস এবং সেলুলার মডেলের দাম ৪৯ হাজার ৯০০ টাকা। এই ঘড়িতেও ১৮ ঘণ্টা চলার ব্যাটারি সিস্টেম থাকছে।