×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

ব্যারনের তালিকায় বিশ্ব সেরা ৩০ জন সিইওর মধ্যে এইচডিএফসি-র আদিত্য পুরী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ মে ২০১৮ ০২:১৩
আদিত্য পুরী

আদিত্য পুরী

বিশ্বব্যাপী নামজাদা সিইওদের তালিকায় আরেকবার নাম লিখিয়ে ফেললেন এইচডিএফসি ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর আদিত্য পুরী।

ব্যারন পত্রিকা কর্তৃক প্রকাশিত ওই তালিকায় গোটা বিশ্বের ৩০ জন সিইওর মধ্যেই আদিত্য পুরীর নামটিও আছে। প্রথম ভারতীয় সিইও হিসেবে সেরা ৩০ জন সিইওর মধ্যে ব্যারন পত্রিকায় ঠাঁই করে নিয়েছেন পুরী। তবে এই প্রথম নয়। এই নিয়ে চতুর্থ বার এই তালিকায় আদিত্য পুরীর নামটি চলে এল।

১৯৯৪ সাল থেকে এইচডিএফসি ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর পদে রয়েছেন আদিত্য পুরী। ব্যারনের তরফ থেকে জানানো হয়েছে, ‘একটা স্টার্ট-আপকে বিরাট ব্যাঙ্কের আকার দিয়ে ভারতীয়দের আধুনিক অর্থনীতির একটা দিশা দেখিয়েছেন ৬৭ বছরের পুরী। এমনকী ২৪ বছর পরেও বিনিয়োগকারীরা পুরীর প্রশংসায় পঞ্চমুখ।’

Advertisement

আদিত্য পুরীর এমন সাফল্য নিয়ে ব্যারন পত্রিকার তরফে আরও বলা হয়েছে, ধীরে ধীরে স্টার্ট-আপ থেকে ভারতের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্কে এইচডিএফসি’ কে নিয়ে এসেছেন তিনি। মধ্যবিত্তদের জন্য নানান স্কিমের উদ্ভাবন করে আখেরে ব্যাঙ্কের রোজগার তিল তিল করে বাড়িয়ে গিয়েছেন পুরী।

মার্কেটের গ্রহণযোগ্যতার দিকটায় লক্ষ্য রেখে নতুনত্ব উদ্ভাবনে সব সময়েই এক পায়ে এগিয়ে থাকেন আদিত্য পুরী। ডিসেম্বর ২০১৪-য় এইচডিএফসি ব্যাঙ্কের ‘গো ডিজিটাল-ব্যাঙ্ক আপনি মুঠ্ঠি মে’ নামের ক্যাম্পেনও লঞ্চ করেছিলেন তিনি।

ব্যারনের ওই তালিকায় আদিত্য ছাড়াও রয়েছেন ‘আমাজন’-এর জেফ বেজস, ‘ফেসবুক’-এর সিইও মার্ক জাকারবার্ক, ‘নেটফ্লিক্স’-এর সিইও রিড হেস্টিংস, ‘মাইক্রোসফ্ট’-এর সত্য নাদেলা এবং আরও অনেক নামীদামি কোম্পানির সিইওরাই।

Advertisement