×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৭ জুলাই ২০২১ ই-পেপার

এসবিআই গ্রাহকদের জন্য সুখবর, বাড়ি গিয়ে টাকাও দিয়ে আসবে ব্যাঙ্ক

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৮ অক্টোবর ২০২০ ১৪:১২
ঘরে বসেই ব্যাঙ্কের পরিষেবা।

ঘরে বসেই ব্যাঙ্কের পরিষেবা।

ব্যাঙ্কের শাখায় যাওয়ার তো দরকারই নেই, এটিএম-এও যেতে হবে না টাকা তোলার জন্য। চাইলে টাকা গ্রাহকের বাড়িতে পৌঁছে দিয়ে যাবে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। শুধু তাই নয়, এসবিআই-এর ‘ডোরস্টেপ ব্যাঙ্কিং’ পরিষেবায় ঘরে বসেই আরও অনেক সুবিধা পেতে পারেন গ্রাহক। অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ার কাজও করা যাবে বাড়ি থেকে এক পা বার না হয়ে। এসবিআই টুইট করে গ্রাহকদের বলেছে, ব্যাঙ্ক যখন আপনার বাড়িতে যেতে তৈরি তখন আপনি কেন ব্যাঙ্কে আসবেন!

Why go to the bank when the bank is ready to visit your home. Register your #DoorstepBanking request now and avail banking services from the comfort of your home. Know More:https://t.co/LDK8e39QCU #PublicSectorBanks #SBI #StateBankOfIndia #Banking pic.twitter.com/pVhI8mEurP

Advertisement

এক নজরে দেখে নেওয়া যাক কী কী পরিষেবা মিলছে ‘ডোরস্টেপ ব্যাঙ্কিং’ পরিষেবায়—

ডোরস্টেপ পিক-আপ

এই পরিষেবায় ব্যাঙ্ক আপনার বাড়ি থেকে চেক, চেক বইয়ের রিকুইজিশন স্লিপ, লাইফ সার্টিফিকেট সংগ্রহ করবে। অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ার সুযোগও পাওয়া যাবে। এই পরিষেবায় দিনে একবার টাকা জমা দেওয়া যাবে। সর্বনিম্ম ১ হাজার টাকা ও সর্বোচ্চ ২০ হাজার টাকা।

ডোরস্টেপ ডেলিভারি

টার্ম ডিপোজিটের স্লিপ, অ্যাকাউন্ট স্টেটমেন্ট, ফর্ম ১৬ সার্টিফিকেট বাড়িতে পৌঁছে দেবে। নগদ টাকাও তুলে দিয়ে যাবে। এই পরিষেবায় দিনে একবার টাকা তোলা যাবে। সর্বনিম্ম ১ হাজার টাকা ও সর্বোচ্চ ২০ হাজার টাকা।

খরচ

টাকা জমা দেওয়া— ৭৫ টাকা ও জিএসটি

টাকা তুলে দেওয়া— ৭৫ টাকা ও জিএসটি

চেক সংগ্রহ— ৭৫ টাকা ও জিএসটি

চেক বইয়ের রিকুইজিশন সংগ্রহ— ৭৫ টাকা ও জিএসটি

টার্ম ডিপোজিটের অ্যাডভাইস ও অ্যাকাউন্ট স্টেটমেন্ট পৌঁছে দেওয়া— ৭৫ টাকা ও জিএসটি

কারেন্ট অ্যাকাউন্টের ডুপ্লিকেট স্টেটমেন্ট পৌঁছে দেওয়া— ১০০ টাকা ও জিএসটি

কী ভাবে মিলবে ডোরস্টেপ পরিষেবা

এসবিআই গ্রাহকদের এর জন্য সবার আগে রেজিস্টার্ড মোবাইল থেকে টোল ফ্রি ১৮০০১১১১০৩ নম্বরে যে কোনও কাজের দিনে সকাল ৯টা থেকে বিকেল ৪টের মধ্যে ফোন করতে হবে। এর পরে যে সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্টের জন্য পরিষেবা চাই তার শেষ চারটি সংখ্যা জানাতে হবে। এর পরে ঠিকানা-সহ আরও কিছু ভেরিফিকেশন হবে। জানাতে হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা-র মধ্যে কোন সময়টায় ডোরস্টেপ পরিষেবা নিতে চান গ্রাহক। আবেদন সম্পূর্ণ হলে গ্রাহক একটি এসএমএস পাবেন।

আরও পড়ুন: গুজরাতে কিশোরীকে ধর্ষণের পর মাথা কেটে খুন, অভিযুক্ত তারই আত্মীয়

এর পরেই ডোরস্টেপ ব্যাঙ্কিং এজেন্ট যোগাযোগ করে নেবে। এজেন্ট যখন গ্রাহকের বাড়ি যাবে তখন ফোটো আইডি কার্ড ও ব্যাঙ্কের নথি দেখে নিতে হবে। তাকেও দেখাতে হবে গ্রাহকের ফোটো আইডি ও অন্যান্য নথি। ব্যাঙ্ক জানিয়েছে, ডোরস্টেপ ব্যাঙ্কিং এজেন্ট গ্রাহকের সামনেই পোর্টালে যাবতীয় লেনদেন করবে। সব কিছু হয়ে গেলে রেজিস্টার্ড মোবাইলে লেনদেন সম্পূর্ণ হওয়ার এসএমএস পাবেন গ্রাহক।

Advertisement