Advertisement
০৫ মে ২০২৪
Share Market

২০২২-’২৩ সালে কোন কোন স্টকে মিলেছে উচ্চ লভ্যাংশ?

গত অর্থবর্ষে একাধিক স্টকে লভ্যাংশের নিরিখে বিপুল পরিমাণে রিটার্ন মিলেছে। কোনও কোনও স্টকে প্রায় ৫০০০ শতাংশ লভ্যাংশ মিলেছে।

Symbolic Image.

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১০:২৪
Share: Save:

আপনি কি উচ্চ লভ্যাংশ প্রদানকারী স্টকে বিনিয়োগের পরিকল্পনা করছেন? গত বছর একাধিক সংস্থা বিনিয়োগকারীদের উচ্চ লভ্যাংশ দিয়েছে। শেয়ারের বুক ভ্যালুর প্রায় ৫০০০ শতাংশ লভ্যাংশও পেয়েছেন বিনিয়োগকারীরা। ভাবছেন কী ভাবে?

বিনিয়োগকারীরা সব সময়েই লাভের অঙ্ক খোঁজেন। আর তাই স্টক মার্কেটে উচ্চ লভ্যাংশ প্রদানকারী শেয়ারগুলির চাহিদা সবচেয়ে বেশি। গত অর্থবর্ষে একাধিক স্টকে লভ্যাংশের নিরিখে বিপুল পরিমাণে রিটার্ন মিলেছে। কোন কোন স্টক প্রায় ৫০০০ শতাংশ লভ্যাংশ মিলেছে দেখে নিন।

কোল ইন্ডিয়া, এইচসিএল টেক, হিরো মোটোকর্প

২০২২-’২৩ অর্থ বছরে রাষ্ট্রায়ত্ত কয়লা উৎপাদনকারী সংস্থা কোল ইন্ডিয়া ৩৩২ শতাংশ লভ্যাংশ প্রদান করেছে। শেয়ার প্রতি এই সংস্থার বিনিয়োগকারীরা ৩৩.৩ টাকা করে পেয়েছেন। আইটি পরিষেবা প্রদানকারী সংস্থা এইচসিএল টেক ২০২২-’২৩ আর্থিক বছরে ২৪০০ শতাংশ পর্যন্ত লভ্যাংশ প্রদান করেছে। পাশাপাশি হিরো মোটোকর্পও গত অর্থবর্ষে ৫০০০ শতাংশ লভ্যাংশের ঘোষণা করেছে। সংস্থার লভ্যাংশ প্রদানের বৃদ্ধির হার প্রায় ৩.৫ শতাংশ। সূত্রানুযায়ী, হিরো গ্রুপের মোটরবাইকের বিক্রির গ্রাফ ঊর্ধ্বমুখী হওয়ায় সংস্থাটি বিপুল পরিমাণে লভ্যাংশ প্রদান করেছে।

বাজাজ অটো, পিরামাল এন্টারপ্রাইসেস

বাজাজ অটো লভ্যাংশ প্রদানের জন্য বিনিয়োগকারীদের অন্যতম পছন্দের সংস্থা। এই কোম্পানি ২০২২-’২৩ অর্থবর্ষে প্রায় ১৪০০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। গত অর্থবর্ষে এই সংস্থার পণ্য বিক্রির হার ছিল ঊর্ধ্বমুখী। আর তার জেরেই সংস্থাটি বিনিয়োগকারীদের আকর্ষণীয় লভ্যাংশ দিতে পেরেছে। অন্য দিকে পিরামাল এন্টারপ্রাইসেস গত অর্থবর্ষে প্রতি ২ টাকা ফেসভ্যালুর শেয়ারে ১৫৫০ করে লভ্যাংশ দিয়েছে। সংস্থাটি লভ্যাংশ প্রদানের বৃদ্ধির হার ৩.৩ শতাংশ।

আইসিআইসিআই সিকিউরিটিজ়, ওএনজিসি

গত আর্থিক বছরে আইসিআইসিআই সিকিউরিটিজ়ের শেয়ারে লভ্যাংশ মিলেছে ৪৫০ শতাংশ। অন্য দিকে ওএনজিসির তরফ থেকে প্রায় ২২৫ শতাংশ লভ্যাংশ মিলেছে।

ভিএসটি ইন্ডাস্ট্রিজ়, বেয়ার ক্রপ সায়েন্স, গালফ ওয়েল লুব্রিকেন্টস

২০২২-’২৩ আর্থিক বছরে এই ৩ সংস্থাই পকেট ভারী করেছে বিনিয়োগকারীদের। প্রায় ১৫০০ শতাংশ লভ্যংশ প্রদান করেছে ভিএসটি ইন্ডাস্ট্রিজ়। বেয়ার ক্রপ সায়েন্সে লভ্যাংশ মিলেছে ১৩০০ শতাংশ এবং গালফ ওয়েল লুব্রিকেন্টস শেয়ারে লভ্যাংশ পাওয়া গিয়েছে ১২৫০ শতাংশ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Stock Market Investment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE