Advertisement
০৮ মে ২০২৪
Share Market

শেয়ার বাজারে অশ্বমেধ ছুটছেই, ৮০৩ পয়েন্ট উঠে নয়া নজির সেনসেক্সের

শুক্রবার সেনসেক্সে সর্বোচ্চ সূচক ছিল ৬৪,৭৬৮.৫৮ পয়েন্ট, সর্বনিম্ন ৬৪,০৬৮.৪৪ পয়েন্ট, দিনের শেষে থামল ৬৪৭১৮.৫৬ পয়েন্টে। অন্য দিকে, ২১৬ পয়েন্ট উঠে নিফটি থামল ১৯,১৮৯.০৫ পয়েন্টে।

Share Market

শেয়ার বাজারে উত্থান অব্যাহত। —প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৭:০৪
Share: Save:

বুধবার যেখানে শেষ করছিল শেয়ার বাজার, সেখান থেকেই শুরু। শুক্রবার ৮০৩ পয়েন্ট উঠে নজির গড়ল সেনসেক্স, ২১৬ পয়েন্ট উঠল নিফটিও। ইদের পরের দিন সকাল থেকেই ঊর্ধ্বমুখী ছিল শেয়ার বাজারের সূচক, যত সময় পেরিয়েছে উত্থান ততই তীব্র হয়েছে। শুক্রবার সেনসেক্সে সর্বোচ্চ সূচক ছিল ৬৪,৭৬৮.৫৮ পয়েন্ট, সর্বনিম্ন ৬৪,০৬৮.৪৪ পয়েন্ট, দিনের শেষে থামল ৬৪৭১৮.৫৬ পয়েন্টে। অন্য দিকে, ২১৬ পয়েন্ট উঠে নিফটি থামল ১৯,১৮৯.০৫ পয়েন্টে।

sensex

আজকের শেয়ার বাজার। গ্রাফিক: সনৎ সিংহ।

সেক্টরগুলির মধ্যে এ দিন বম্বে স্টক এক্সচেঞ্জ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে সবচেয়ে বেশি লাভের মুখ দেখেছে আইটি সেক্টর। এনএসইতে এই সেক্টরের সম্পদের পরিমাণ বেড়েছে ২.৫ শতাংশ। এনএসইতে আইটি সেক্টরের পরেই দুই শতাংশের বেশি লাভ হয়েছে অটো, সরকারি ব্যাঙ্ক। বিএসইতে এই তালিকায় আইটি সেক্টরের পরেই রয়েছে টেকনোলজি, অটো এবং ক্যাপিটাল গুডস। বিএসই এবং এনএসইতে শুক্রবার ক্ষতির মুখে পড়েছে বেসিক মেটিরিয়ালস এবং মেটাল সেক্টর।

সংস্থাগুলির তালিকায় নিফটি এবং সেনসেক্সে সর্বাধিক লাভ হয়েছে মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা, চার শতাংশ বৃদ্ধি পেয়েছে তাদের বাজারদর। নিফটিতে এর পরে রয়েছে ইনফোসিস, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, সান ফার্মা, হিরো মোটোকর্প। ইনফোসিসের সম্পদ বেড়েছে ৩.২৬ শতাংশ এবং ইন্ডাসইন্ড ব্যাঙ্কের ৩.০৪ শতাংশ। বিএসইতে লাভের তালিকায় প্রথম পাঁচে মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা ছাড়াও রয়েছে ইনফোসিস, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, সান ফার্মা এবং টিসিএস। ক্ষতির তালিকায় সেনসেক্সে রয়েছে আইসিআইসিআই ব্যাঙ্ক এবং এনটিপিসি। নিফটিতে ক্ষতির তালিকায় সবার উপরে আদানিদের দুই সংস্থা আদানি পোর্ট এবং আদানি এন্টারপ্রাইজ়। প্রসঙ্গত, ১ জুলাই থেকে সংযুক্তিকরণ ঘটছে এইচডিএফসি ব্যাঙ্ক লিমিটেড এবং হাউজ়িং ডেভেলপমেন্ট ফিন্যান্স কর্পোরেশনের। তার আগে এই দুই সংস্থার বাজারদর এক শতাংশেরও বেশি বেড়েছে। সংযুক্তিকরণের প্রভাবে নিফটি নেক্সট ৫০-এ ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে এইচডিএফসি এএমসির বাজারদর, যা এই সেক্টরে সর্বোচ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BSE SENSEX Nifty 50 Share Market
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE