ফের বাড়তে চলেছে গাড়ি, বাইকের বিমার প্রিমিয়াম। কেন্দ্রীয় বিমা নিয়ামক সংস্থা (আইআরডিআই) নির্দেশ অনুসারে বাধ্যতামূলক থার্ড পার্টি ইনস্যুরেন্স সর্বাধিক ২১ শতাংশ হারে বাড়তে চলেছে। নতুন এই হার কার্যকর হবে ১৬ জুন থেকে।

সাধারণ ভাবে বাধ্যতামূলক থার্ড পার্টি ইনস্যুরেন্স প্রিমিয়ামের হার পরিবর্তন হয় ১ এপ্রিল। এ বারে সেই তারিখেও পরিবর্তন করা হয়েছে।

আইআরডিআই একটি নির্দেশিকা জারি করে জানিয়েছে, ১,০০০ সি.সি-র কম ইঞ্জিনের ছোট গাড়ির ক্ষেত্রে থার্ড পার্টি ইনস্যুরেন্স প্রিমিয়াম ১,৮৫০ থেকে বেড়ে হবে ২,০৭২ অর্থাৎ ১২ শতাংশ বেশি।

১,০০০ থেকে ১,৫০০ সি.সি ইঞ্জিনের গাড়ির প্রিমিয়াম  বাড়ানো  হয়েছে ১২.৫ শতাংশ। অর্থাৎ এখন প্রিমিয়াম দিতে হবে ৩,২২১ টাকা।

যদিও ১,৫০০ সি.সি-র বেশি ইঞ্জিনের গাড়ির ক্ষেত্রে প্রিমিয়ামের হার অপরিবর্তিত রাখা হয়েছে ৭,৮৯০ টাকায়।

এর সঙ্গে মোটরবাইকের থার্ড পার্টি ইনস্যুরেন্সের প্রিমিয়ামের হারও বাড়ানো হয়েছে। এ ক্ষেত্রেও ১৬ জুন থেকে কার্যকর হবে নতুন হার। এই নির্দেশিকা অনুযায়ী, ৭৫ সি.সি কিংবা তার থেকে কম সি.সির ইঞ্জিনের ক্ষেত্রে প্রিমিয়াম বাড়ানো হয়েছে ১২.৮৮ শতাংশ। এখন প্রিমিয়াম গিয়ে দাঁড়াবে ৪৮২ টাকা। ৭৫-১৫০ সি.সির মোটরবাইকের ইনস্যুরেন্স প্রিমিয়াম বেড়ে হয়েছে ৭৫২ টাকা।

নতুন এই হারে সবথেকে বেশি বাড়ানো হয়েছে ১৫০-৩৫০ সি.সি-র ইঞ্জিনের মোটরবাইকের ওপর। ৯৮৫ টাকার প্রিমিয়াম বেড়ে হয়েছে ১,১৯৩ টাকা। ৩৫০ সি.সি-র বেশি ইঞ্জিনের সুপার বাইকের প্রিমিয়াম অপরিবর্তিত রাখা হয়েছে।

আইআরডিআই বাণিজ্যিক মালবাহী গাড়ি এবং অন্যান্য গাড়ির ইনস্যুরেন্সের হারও বাড়িয়েছে। স্কুলবাসে এই বর্ধিত হার কার্যকর হলেও ই-রিকশার ক্ষেত্রে হারের কোনও পরিবর্তন হয়নি।   

আরও পড়ুন:  অবিশ্বাস্য কম দামে ফিরে এল বাজাজ প্ল্যাটিনা, দাম…

আরও পড়ুন:   কয়েকদিনেই বাজারে আসছে হন্ডা সিবি৩০০আর বাইক, পাঁচ হাজারে শুরু বুকিং

 

তবে লং-টার্ম ইনস্যুরেন্স অর্থাৎ গাড়ির ক্ষেত্রে তিন বছর এবং মোটরবাইকের ক্ষেত্রে পাঁচ বছরের ইনস্যুরেন্স প্রিমিয়ামের হার অপরিবর্তিত রাখা হয়েছে