‘সানডে টাইমস’-এর ব্রিটেনের ১০০০ ধনীর তালিকায় ফের শীর্ষ স্থান ফিরে পাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত হিন্দুজা ব্রাদার্স। এই নিয়ে তৃতীয়বার ধনীতম পরিবার হিসেবে স্বীকৃতি পাচ্ছেন লন্ডন নিবাসী শ্রী হিন্দুজা এবং গোপী হিন্দুজা। গত বছর তাঁদের সম্পত্তির পরিমাণ ছিল ২২ মিলিয়ন পাউন্ড। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় দু’লক্ষ কোটি টাকা। গত আর্থিক বছরে তাঁদের সম্পত্তি বেড়েছে ১২ হাজার ৩০০ কোটিরও বেশি।

প্রতি বছরই ব্রিটেনের ১০০০ জন ধনীর তালিকা প্রকাশ করে ‘সানডে টাইমস’ পত্রিকা। মোট স্থাবর সম্পত্তির পরিমাণ হিসেব করে এই তালিকা তৈরি করে পত্রিকা কর্তৃপক্ষ। তবে ব্যাঙ্কে জমানো টাকার পরিমাণ এই তালিকা তৈরির ক্ষেত্রে ধরা হয় না। ২০১৪ এবং ২০১৭ সালেও এই তালিকায় স্থান পেয়েছিলেন শ্রী এবং গোপী। এ বার ফের তালিকায় সবচেয়ে বড়লোক হিসেবে হিন্দুজা ভাইয়েরা তালিকায় স্থান পাচ্ছেন বলে পত্রিকা সূত্রে খবর।

১৯১৪ সালে মুম্বইয়ে প্রতিষ্ঠিত হয় হিন্দুজা গ্রুপ। সেই সংস্থাই এখন বিশ্বজুড়ে তেল, গ্যাস, ব্যাঙ্কিং, তথ্যপ্রযুক্তির মতো ক্ষেত্রে অগ্রগণ্য। বর্তমানে এই সংস্থা নিয়ন্ত্রণ করেন চার ভাই। তার মধ্যে ৮৩ বছরের শ্রী এবং ৭৯ বছরের গোপী দুজনই দীর্ঘদিন ধরে লন্ডনের বাসিন্দা এবং ব্রিটেনের নাগরিক। ১৯৭৯ সালে রফতানি বাড়ানোর লক্ষ্যে সেখানে পাকাপাকি ভাবে বসবাস শুরু করেন এই দুই ভাই। অন্য দুই ভাইয়ের মধ্যে সুইৎজারল্যান্ডের জেনিভা প্রবাসী প্রকাশ সংস্থার আর্থিক দিক সামলান। বিদেশে ভারতীয়দের স্বার্থে কাজ করেন অশোক।

আরও পড়ুন: কলকাতায় পর পর দু’জায়গায় মুকুল রায়ের গাড়ি থামিয়ে পুলিশি তল্লাশি

আরও পড়ুন: ভারতীকে ঘিরে বিক্ষোভ, কেশপুরে শূন্যে গুলি-লাঠিচার্জ কেন্দ্রীয় বাহিনীর, পরপর গাড়ি ভাঙচুর

পত্রিকার গত বছরের তালিকায় শীর্ষে ছিলে্ন রাসয়নিক ব্যবসায়ী জিম র‌্যাটক্লিফ। ওই সময় তাঁর মোট সম্পত্তির পরিমাণ ছিল প্রায় ২.৯ বিলিয়ন পাউন্ড। এ বছর হিন্দুজা ভাইয়েরা তাঁকে টপকে যাচ্ছেন বলেই খবর ‘সানডে টাইমস’ সূত্রে।