Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Hinduja Group

হিন্দুজা শিল্পগোষ্ঠীর চেয়ারম্যান শ্রীচাঁদ লন্ডনে প্রয়াত, বয়স হয়েছিল ৮৭

প্রয়াত পরমানন্দ হিন্দুজা প্রতিষ্ঠিত হিন্দুজা শিল্পগোষ্ঠীর বয়স ১০৭ বছর। পরমানন্দের প্রয়াণের পর থেকে শ্রীচাঁদের নেতৃত্বে যৌথ ভাবেই পারিবারিক ব্যবসা চালিয়েছেন অন্য তিন ভাই।

Hinduja Group chairman Srichand Hinduja passes away in London

লন্ডনে প্রয়াত হলেন হিন্দুজা শিল্পগোষ্ঠীর চেয়ারম্যান শ্রীচাঁদ। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লন্ডন শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ২০:১৯
Share: Save:

প্রয়াত হলেন হিন্দুজা শিল্পগোষ্ঠীর চেয়ারম্যান শ্রীচাঁদ হিন্দুজা। বুধবার লন্ডনে তিনি মারা যান। পরিবার সূত্রের খবর, ৮৭ বছরের শ্রীচাঁদ বেশ কিছু দিন ধরে অসুস্থ ছিলেন।

ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক হিন্দুজাদের বড় ভাই শ্রীচাঁদ ব্যবসায়িক মহল এবং বন্ধুদের মধ্যে পরিচিত ছিলেন ‘এসপি’ নামে। হিন্দুজা গোষ্ঠীর তরফে বিবৃতিতে বলা হয়েছে, ‘‘তিন ভাই গোপীচাঁদ, প্রকাশ, অশোক-সহ গোটা হিন্দুজা পরিবার আজ আমাদের পরিবারের প্রধান এবং হিন্দুজা গ্রুপের চেয়ারম্যান এসপি হিন্দুজার মৃত্যুতে ব্যথিত।’’

প্রয়াত পরমানন্দ হিন্দুজা প্রতিষ্ঠিত হিন্দুজা শিল্পগোষ্ঠীর বয়স ১০৭ বছর। পরমানন্দের প্রয়াণের পর থেকে শ্রীচাঁদের নেতৃত্বে যৌথ ভাবেই পারিবারিক ব্যবসা চালিয়েছেন অন্য তিন ভাই— গোপীচাঁদ, প্রকাশ এবং অশোকে । গাড়ি, ব্যাঙ্কিং, গ্যাস, তেল, স্বাস্থ্য পরিষেবা, বিদ্যুৎ-সহ বিভিন্ন ক্ষেত্রে প্রায় ৪০টি দেশ জুড়ে ছড়ানো হিন্দুজাদের ব্যবসা। প্রতি বছর ‘নিয়ম করে’ ব্রিটেনের সেরা ধনীদের তালিকায় ঠাঁই পান হিন্দুজা ভাইয়েরা।

কিন্তু সুখের সেই সংসারেই কয়েক বছর আগে ঘনিয়েছিল অশান্তির মেঘ। পারিবারিক সম্পত্তির ভাগবাঁটোয়ারা নিয়ে হিন্দুজা পরিবারের চার ধনকুবের ভাইয়ের আইনি লড়াই পৌঁছে যায় আদালতে। হিন্দুজা গ্রুপের বিভিন্ন সংস্থার মোট সম্পত্তির পরিমাণ ১ লক্ষ কোটি টাকারও বেশি। আর তার ভাগাভাগি নিয়েই দ্বন্দ্ব বাধে চার ভাইয়ের। বস্তুত, ২০১৪ সালের একটি যৌথ ঘোষণাপত্র ঘিরেই হিন্দুজা পরিবারে বিবাদের সূচনা হয়েছিল।

চার হিন্দুজা ভাইয়ের সই করা ওই ঘোষণাপত্রে বলা হয়েছিল, কোনও এক ভাইয়ের হাতে থাকা সম্পত্তি আদতে চার ভাইয়েরই। যে কোনও ভাই অন্য ভাইদের নিয়োগ করতে পারবেন সেই সম্পত্তির তদারকিতে। কিন্তু শ্রীচাঁদ এবং ২ কন্যা শানু এবং বিনুর দাবি ছিল, ওই যৌথ ঘোষণাপত্রের কোনও আইনি বৈধতা নেই। তাই শ্রীচাঁদের নামে থাকা ব্রিটেন এবং সুইৎজারল্যান্ডের হিন্দুজা ব্যাঙ্ক তাঁর নিজস্ব সম্পত্তি। গোপীচাঁদ, প্রকাশ এবং অশোক সেই যুক্তি মানতে নারাজ হওয়ায় বিরোধ বাধে। শ্রীচাঁদের অবর্তমানে হিন্দুজা সাম্রাজ্যে তাঁর অংশীদারি সামলানোর ভার শানুর ছেলে করম পালন করবেন বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hinduja Group Hinduja Brothers London Britain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE