Advertisement
২৫ জুলাই ২০২৪
MCD

দিল্লিতে আবার সুপ্রিম ধাক্কা খেল বিজেপি! লেফটেন্যান্ট গভর্নরের অল্ডারম্যান নিয়োগে প্রশ্ন

দিল্লির পুরভোটে আম আদমি পার্টি (আপ)-র বিপুল জয়ের পরে লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা একতরফা ভাবে ১০ জন মনোনীত সদস্য (অল্ডারম্যান) নিয়োগ করায় প্রশ্ন তুলেছিল কেজরীওয়ালের দল।

Supreme Court says, giving power to  Lieutenant Governor to nominate aldermen will mean he can destabilise elected MCD body

দিল্লি পুরসভায় অল্ডারম্য়ান নিয়োগে লেফটেন্যান্ট গভর্নরের ক্ষমতা নিয়ে প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ১৭:৩৭
Share: Save:

বিবাদ প্রকাশ্যে এসেছিল গত জানুয়ারিতে। দিল্লির পুরভোটে আম আদমি পার্টি (আপ)-র বিপুল জয়ের পরে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের সঙ্গে পরামর্শ না করেই লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা একতরফা ভাবে ১০ জন মনোনীত সদস্য (অল্ডারম্যান) নিয়োগের পরে। মনোনীত অল্ডারম্যানদের মেয়র নির্বাচনে ভোটাধিকারের বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হয়ে জয় পেয়েছিল আপ। এ বার সুপ্রিম কোর্ট প্রশ্ন তুলল লেফটেন্যান্ট গভর্নরের একক সিদ্ধান্তে অল্ডারম্যান নিয়োগের ক্ষমতা নিয়ে।

বুধবার শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চের পর্যবেক্ষণ— ‘লেফটেন্যান্ট গভর্নরের হাতে অল্ডারম্যান নিয়োগের ক্ষমতা দেওয়ার অর্থ হল, নাগরিকদের ভোটে নির্বাচিত একটি সংস্থার স্থিতিশীলতা নষ্ট করার সুযোগ দেওয়া।’’ সুপ্রিম কোর্টের এই পর্যবেক্ষণ সম্পর্কে কেন্দ্রের আইনজীবী তথা অতিরিক্ত সলিসিটর জেনারেল সঞ্জয় জৈন জানান জাতীয় রাজধানী অঞ্চল দিল্লির প্রশাসনিক আইন (জিএনসিটিডি)-এর ৬৯তম সংশোধনী অনুযায়ী এই ব্যবস্থা রয়েছে।

প্রসঙ্গত, দিল্লিতে ক্ষমতার ভরকেন্দ্র মুখ্যমন্ত্রী হবেন না কি লেফটেন্যান্ট গভর্নর, তা নিয়ে বহু দিন ধরেই বিতর্ক চলছিল। গত কয়েক বছরে একাধিক বার মুখ্যমন্ত্রী কেজরীওয়ালের সঙ্গে কেন্দ্র নিযুক্ত লেফটেন্যান্ট গভর্নরদের ক্ষমতার সংঘাত ঘটেছে একাধিক বার। কিন্তু গত ১১ মে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ জানিয়ে দিয়েছে, দিল্লির প্রশাসনিক সমস্ত ক্ষমতা নির্বাচিত সরকারের হাতেই থাকবে। শীর্ষ আদালতের এই সিদ্ধান্ত দিল্লির আপ সরকারের কাছে স্বস্তিদায়ক হলেও চাপ বাড়িয়েছে নরেন্দ্র মোদী সরকারের উপর। এ বার কি দিল্লি পুরসভাতেও ‘নিয়ন্ত্রণ’ হারাতে চলেছেন কেন্দ্রের প্রতিনিধি লেফটেন্যান্ট গভর্নর?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE