হন্ডার মোটরসাইকেল এবং স্কুটার ভারতীয় দু’চাকার বাজারে খুবই পরিচিত ও জনপ্রিয় একটি ব্র্যান্ড। এ বার ওই সংস্থা নিয়ে এল শব্দহীন মোটরের কম দূষণ তৈরি করা স্কুটার। অর্থাৎ আপনি স্কুটারে স্টার্ট দিলে কোনও শব্দ হবে না। হন্ডার এই নতুন অ্যাকটিভা-১২৫ মডেলে থাকছে বিএস ৬ রেঞ্জ। দিল্লিতে নতুন এই স্কুটারের এক্স-শোরুম দাম ৬৭ হাজার ৪৯০ টাকা থেকে শুরু হবে।
বায়ু দূষণের সমস্যায় এই মুহূর্তে জেরবার বিভিন্ন দেশ। ইতিমধ্যে দূষণ কমাতে বিভিন্ন পদক্ষেপ করা হচ্ছে। সে কারণে ভারতের শীর্ষ আদালত রায় দেয়, বিএস ৪-এর কোনও গাড়ি ২০২০ সালের ১ এপ্রিল থেকে আর ভারতে বিক্রি বা পরিবহণ দফতরে নথিভুক্ত করা যাবে না। সব নতুন গাড়িকেই ওই সময়সীমার মধ্যে বিএস ৬ হতে হবে।
সে কথা মাথায়ে রেখে হন্ডা সংস্থা তাদের অ্যাকটিভা-১২৫ মডেলটিকে পুনরায় সাজিয়ে নিয়ে এসেছে। পুরনো অ্যাকটিভার চেয়ে এই নতুন মডেলের স্কুটারে মিলবে অনেক নয়া ফিচার। অ্যাকটিভা-১২৫, বিএস-৬ রেঞ্জে থাকবে উন্নতমানের এলইডি হেডলাইট এবং রিফ্লেকটর। রেবেল রেড মেটালিক, ব্ল্যাক, হেভি গ্রে মেটালিক, মিডনাইট ব্লু মেটালিক, পার্ল প্রিসিয়াস হোয়াইট এবং ম্যাজেস্টিক ব্রাউন মেটালিক— এই ছ’টি রঙে অ্যাকটিভা-১২৫, বিএস-৬ রেঞ্জে পাওয়া যাবে বাজারে।
নতুন মডেলে শব্দহীন স্টার্টিং মোটরের পাশাপাশি থাকবে ‘এক্সটারন্যাল ফ্লুইড লিড’। এই মডেলে পেট্রল খরচও অনেক কমে যাবে, কারণ এতে থাকছে নতুন স্টপ সিস্টেম। যাতে সহজেই স্কুটারটি স্টার্ট এবং বন্ধ করা যায় একটি মাত্র সুইচ দিয়ে। হন্ডা সংস্থা তিন বছরের ওয়ার‍্যান্টি অফার দেবে, সেটি পরবর্তী কালে প্রয়োজন পড়লে ছ'বছর হতে পারে।
তিনটি ভ্যারিয়েন্টে ওই মডেল পাওয়া যাবে। স্ট্যান্ডার্ড (৬৭ হাজার ৪৯০ টাকা), অ্যালয় (৭০ হাজার ৯৯০ টাকা) এবং ডিল্যাক্স (৭৪ হাজার ৪৯০ টাকা)।

আরও পড়ুন: আইফোন-১১ কিনতে নাকি কিডনি বিক্রির অপশন থাকছে, মিম দেখে হাসির রোল!