Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Investment

সোনার দাম এখন আকাশছোঁয়া! কী ভাবে বিনিয়োগ করবেন ‘সেফ হেভেন অ্যাসেটে’?

সারা বিশ্ব জুড়ে প্রায় অনেক দিন ধরেই আর্থিক অনিশ্চয়তা ক্রমবর্ধমান। এহেন পরিস্থিতিতে অধিকাংশ মানুষ সোনাকেই নিরাপদ সম্পত্তি হিসেবে গণ্য করছেন।

How to trade gold in multi commodity exchange

সোনা কী ভাবে ট্রেড করবেন? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১৩:৪৫
Share: Save:

আপনি কি নতুন বছরে বিনিয়োগের কথা ভাবছেন? সারা বিশ্ব জুড়ে প্রায় অনেক দিন ধরেই আর্থিক অনিশ্চয়তা ক্রমবর্ধমান। এহেন পরিস্থিতিতে অধিকাংশ মানুষ সোনাকেই নিরাপদ সম্পত্তি হিসেবে গণ্য করছেন। কিন্তু সোনায় বিনিয়োগের জন্য এই সময়টা নিরাপদ কিনা সেই প্রশ্নও জাগছে অনেকের মনে। কেন উঠছে এই প্রশ্ন!

বর্তমান সময় সোনার দাম আকাশছোঁয়া। ২০২০ সালের অগস্টের পর থেকেই তা সর্বকালের সর্বোচ্চের কাছাকাছি পৌঁছেছে। অনিশ্চিত সময়ে সম্পদ রক্ষা করতে চাইলে সোনায় বিনিয়োগই আদর্শ। সোনা মুদ্রাস্ফীতির বিরুদ্ধে ‘হ্যাজ’ হিসাবে কাজ করতে পারে। যখন মুদ্রাস্ফীতি বাড়তে থাকে, তখন এক্সএইউ সাধারণত বেড়ে যায়।

পৃথিবীতে সোনা সীমিত, তাই চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে এর দামও বাড়তে থাকছে। তাই দীর্ঘমেয়াদি বিনিয়োগ মাধ্যম হিসেবে সোনার কোনও তুলনা চলে না। স্বল্পমেয়াদেও এর বৃদ্ধি উপভোগ করা যায়। ফরেক্স ট্রেডিংয়ের ভাষায় গোল্ড বা সোনাকে বলা হয় ‘সেফ হেভেন অ্যাসেট’। যখনই পৃথিবীতে খারাপ কোনও কিছু দেখা দেয় তখনই মানুষ এই ট্রেডিং ইন্সট্রুমেন্টের দিকে বেশি ঝোঁকেন। অনেকেই গোল্ড ট্রেড বা সোনায় বিনিয়োগ করে থাকেন। কারেন্সি ট্রেডিং যেমন স্পট ফরেক্স এর অন্তর্ভূক্ত, তেমনই গোল্ড বা সোনা কমডিটিস-এর অন্তর্ভূক্ত। গোল্ড বা সোনার মূল্য নির্ধারণ হয় বাজারে বিদ্যমান সরবরাহ এবং চাহিদার উপরে। অর্থাৎ যদি এর চাহিদা বেশি থাকে তা হলে এর মূল্য বেশি হয়। আবার অন্য দিকে, যদি এর চাহিদা কমে যায়, তা হলে এর মূল্যও কমে যায়।

সোনা কী ভাবে ট্রেড করবেন?

ভারতের বৃহত্তম কমোডিটি এক্সচেঞ্জ মার্কেট এবং বিশ্বের ষষ্ঠ বৃহত্তম কমোডিটি এক্সচেঞ্জ (এমসিএক্স) হল মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ। যাঁরা ভাবছেন সোনায় বিনিয়োগ করবেন, এই পদ্ধতিগুলি অনুসরণ করলে আপনি সহজেই সোনায় বিনিয়োগ করতে পারবেন।

প্রথমেই জানতে হবে আপনি যে জায়গার মাধ্যমে সোনায় বিনিয়োগ করবেন বলে ভাবছেন, সেই জায়গাটি কতটা নিরাপদ? আর সেই কারণেই আপনাকে সর্বপ্রথম এক জন ব্রোকারকে খুঁজে বের করতে হবে। সোনায় বিনিয়োগ করার জন্য আপনাকে প্রথমে একটি আবেদনপত্রে নথিভুক্ত করতে হবে। সেই ফর্মে প্রয়োজনীয় যাবতীয় তথ্য প্রদান করতে হবে। মনে রাখবেন, প্রতিটি পণ্যের বিনিয়োগের নির্দিষ্ট কিছু পরিমাণ রয়েছে। বিনিয়োগ করার সময় এই কথাটি বিনিযোগকারীকে অবশ্যই পর্যালোচনা করতে হয়। ব্রোকারদের কাছে যত ক্ষণ পর্যন্ত আপনি টাকা না পাঠাচ্ছেন, তত ক্ষণ কিন্তু আপনার বিনিয়োগ পদ্ধতি শুরু হবে না। নেট ব্যাঙ্কিং বা চেকের মাধ্যমে আপনি এই অর্থ ট্রান্সফার করতে পারেন। এমসিএক্সে সোনা ট্রেড করার সময় মনে রাখতে হবে, ব্রোকারদের মাধ্যমে বিনিয়োগ করলে তাঁদের একটি নির্দিষ্ট রেজিস্ট্রেশন ফি দিতে হয়। মূলত যে পরিমাণ অর্থ আপনি বিনিয়োগ করছেন তার ০.১ থেকে ০.২৫ শতাংশ ব্রোকারের মাধ্যমে করা লেনদেনের উপরে ধার্য করা হয়। গোল্ড বিভিন্ন বুলিয়ন ফর্মে বিনিময় করা যেতে পারে। এগুলির মধ্যে রয়েছে গোল্ড গিনি, গোল্ড পেটাল এবং গোল্ড এম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Investment gold trade exchange
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE