• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আবারও পূর্বাভাস ছাঁটাইয়ের ইঙ্গিত

Gita Gopinath
আইএমএফের মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথ।

Advertisement

দেশের অর্থনীতি নিয়ে আশঙ্কা প্রকাশ করে বৃদ্ধির পূর্বাভাস কমাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক থেকে শুরু করে বিশ্ব ব্যাঙ্ক, রেটিং সংস্থা ক্রিসিল, মুডি’জ়। এর আগে সেই পথে হেঁটেছে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ)। জানুয়ারিতে ফের বৃদ্ধির পূর্বাভাস ‘উল্লেখযোগ্য’ ভাবে কমানো হতে পারে বলে জানালেন আইএমএফের মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথ। তবে তা কত হতে পারে, সে সম্পর্কে কোনও মন্তব্য করতে রাজি হননি তিনি।

রিজার্ভ ব্যাঙ্ক ডিসেম্বরের ঋণনীতিতে চলতি অর্থবর্ষে বৃদ্ধির পূর্বাভাস ৬.১% থেকে কমিয়ে ৫% করেছে। আইএমএফ-ও এর আগে তা একদফা কমিয়ে ৬.১% হবে বলে পূর্বাভাস দিয়েছিল। গোপীনাথ পূর্বাভাস আরও কমার ইঙ্গিত দিলেন মঙ্গলবার, এক শিল্প সম্মেলনে। বৃদ্ধির হার কমার প্রেক্ষিতে তাঁর বক্তব্য, সম্ভাবনাময় দেশগুলির মধ্যে ভারতই একমাত্র দেশ, যারা এ ধরনের বিস্ময় তৈরি করেছে। তিনি বলেছেন, ‘‘সাম্প্রতিক তথ্যের ভিত্তিতে জানুয়ারিতে সংশোধিত পূর্বাভাস প্রকাশ করবে আইএমএফ। আর ভারতের ক্ষেত্রে তা উল্লেখযোগ্য ভাবে কমার সম্ভাবনা রয়েছে।’’ তবে তা ৫ শতাংশেরও নীচে নামবে কি না, সে প্রশ্নের জবাব অবশ্য দেননি তিনি।

কেন্দ্রের লক্ষ্য, পাঁচ বছরে দেশের অর্থনীতিকে ৫ লক্ষ কোটি ডলারে নিয়ে যাওয়া। গোপীনাথের মতে, সেই লক্ষ্য ছুঁতে হলে মূল্যবৃদ্ধি ধরে জিডিপি হতে হবে ১০.৫%। গত ছ’বছরে যা ছিল ৬%। আর প্রকৃত জিডিপির হার হওয়া উচিত ৮%-৯%। পাশাপাশি, ভারতের রাজকোষ ঘাটতিকে ৩.৪ শতাংশের লক্ষ্যমাত্রায় বেঁধে রাখা নিয়েও সংশয় প্রকাশ করেছেন তিনি।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন