Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মন্ত্রীর বক্তব্যে প্রশ্ন কৃষক সংগঠনের

নিজস্ব সংবাদদাতা 
নয়াদিল্লি ১৫ জুন ২০২০ ০৪:১৮
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আত্মনির্ভর ভারত গড়ার প্রথম সিঁড়িই সম্ভবত কৃষিতে স্বাবলম্বন। আর সেই কৃষি ক্ষেত্রের সমৃদ্ধির অন্যতম শর্ত আরও অনেক বেশি বেসরকারি বিনিয়োগ। এক ভিডিয়ো কনফারেন্সে এই দাবি কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমরের। কিন্তু তাতে কৃষক সংগঠনগুলির প্রশ্ন, লগ্নি টানার উপযুক্ত পরিকাঠামো কৃষিতে কোথায়? কোথায়ই বা চাষিদের আয় বাড়াতে সুনির্দিষ্ট সরকারি পরিকল্পনা?

সম্প্রতি ২০ লক্ষ কোটি টাকার ত্রাণ প্রকল্পের অঙ্গ হিসেবে কৃষি ক্ষেত্রে বেশ কিছু সংস্কারের কথা ঘোষণা করেছে মোদী সরকার। তার মধ্যে চাষিদের সারা দেশে পণ্য বিক্রির সুবিধা দেওয়ার কথা যেমন বলা হয়েছে, তেমনই জোর দেওয়া হয়েছে চুক্তিচাষ, বেসরকারি লগ্নি টানার মতো বিষয়ে। বলা হয়েছে কৃষি পরিকাঠামো গড়তে এক লক্ষ কোটি টাকা ঢালার কথা। সেই প্রেক্ষিতেই তোমর বলেন, জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে কৃষিপণ্যের উৎপাদন বাড়াতে উন্নত মানের গবেষণা জরুরি। প্রয়োজন অনেক বেশি বেসরকারি লগ্নি।

কিন্তু একাধিক কৃষক সংগঠনের অভিযোগ, গত পঞ্চাশ বছরে সরকারি-বেসরকারি কর্মী কিংবা শিক্ষকদের বেতন মূল্যবৃদ্ধির হারের সঙ্গে তাল মিলিয়ে যত গুণ বেড়েছে, তার পাশে কৃষিপণ্যের ন্যূনতম সহায়ক মূল্যের বৃদ্ধি নেহাতই বামন। তা ছাড়া, এখন সরকার যে কৃষি-পরিকাঠামো গড়তে বেসরকারি সংস্থার সঙ্গে হাত মিলিয়ে এক লক্ষ কোটি টাকা ঢালার কথা বলছে, তা আসবে কোথা থেকে? অর্থনীতির এই দুঃসময়ে লগ্নি করতে এগিয়ে আসবে কোন বেসরকারি সংস্থা?

Advertisement

আরও পড়ুন

Advertisement