Advertisement
২৪ এপ্রিল ২০২৪
India-Russia

রাশিয়া থেকে রেকর্ড তেল

গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পরে রাশিয়ার উপরে নিষেধাজ্ঞা চাপায় পশ্চিমী দুনিয়া। তার আগে পর্যন্ত ভারত রাশিয়া থেকে চাহিদার মাত্র ০.২% তেল কিনত।

An image of oil barrels

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ০৯:৪৬
Share: Save:

কম দামের সুযোগ নিয়ে রাশিয়া থেকে তেল আমদানি বিপুল বাড়িয়েছে ভারত। এই ক্ষেত্রের গবেষণা সংস্থা ভোর্টেক্সার দাবি, মে মাসে ওই তেল এসেছে দিনে ১৯.৬ লক্ষ ব্যারেলে। যা নজির। ওই পরিমাণ এপ্রিলের ১৫% বেশি তো বটেই। সৌদি আরব, ইরাক, সংযুক্তি আরব আমিরশাহী ও আমেরিকা থেকে মাসে মোট আমদানির চেয়েও বেশি। সব মিলিয়ে বিদেশ থেকে ভারত যত তেল কিনেছে, তার ৪২ শতাংশই মস্কোর। এ নিয়ে টানা আট মাস ভারতে তেল রফতানিকারী দেশগুলির মধ্যে প্রথম স্থানে রইল তারা।

গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পরে রাশিয়ার উপরে নিষেধাজ্ঞা চাপায় পশ্চিমী দুনিয়া। তার আগে পর্যন্ত ভারত রাশিয়া থেকে চাহিদার মাত্র ০.২% তেল কিনত। নিষেধাজ্ঞা কাটিয়ে তেল বিক্রি জারি রাখতে গত বছর মার্চ থেকে কম দামে অশোধিত তেল বিক্রির কথা ঘোষণা করে মস্কো। তার উপরে ইউক্রেনে যুদ্ধের কারণে গত ডিসেম্বরে আমেরিকা-সহ বিভিন্ন দেশ রাশিয়ার তেলের দর ব্যারেলে ৬০ ডলারে বাঁধে। এই সুযোগে সেখান থেকে আমদানি বাড়াতে শুরু করে ভারতীয় সংস্থাগুলি। ফলে তেল রফতানিকারীদের সংগঠন ওপেকের সদস্য দেশগুলি থেকে তেল কেনা কমেছে ভারতের। মে মাসে তা দাঁড়িয়েছে ৩৯%। যা সর্বনিম্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil Export India-Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE