Advertisement
০১ ডিসেম্বর ২০২২

সালিশি কমিটি নিয়ে সরব ভারত 

ভারতের বাণিজ্য সচিব অনুপ ওয়াধওয়ন জানান, কয়েকটি উন্নত দেশ বিশ্ব বাণিজ্যে যে ভাবে রক্ষণশীল পদক্ষেপ করছে তাতে সমস্যা হচ্ছে উন্নয়নশীল দেশগুলির।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মে ২০১৯ ০৩:৩২
Share: Save:

বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) কিছু ক্ষেত্রে সংস্কারের জন্য যে ভাবে কয়েকটি উন্নত দেশ চাপ সৃষ্টি করছে, তাতে উন্নয়নশীল দেশ ও অপেক্ষাকৃত কম উন্নত দেশের স্বার্থ বিঘ্নিত হতে পারে উদ্বেগ প্রকাশ করল ভারত। একই ভাবে সদস্য নিয়োগ নিয়ে ঢিলেমি করে ডব্লিউটিও-র সালিশি কমিটিকে অকেজো করে দেওয়ার চেষ্টা চলছে বলেও সোমবার অভিযোগ করল দিল্লি।

Advertisement

ডব্লিউটিও-র সালিশি কমিটিতে সদস্য নিয়োগ, সংস্থার কাঠামোয় সংস্কার এবং ই-কমার্সের মতো নতুন ধরনের ব্যবসা— এই ধরনের বিভিন্ন বিষয় নিয়ে সোমবার থেকে দিল্লিতে দু’দিনের বৈঠক শুরু হয়েছে ২২টি দেশের মধ্যে। ছ’টি অপেক্ষাকৃত কম উন্নত ও ১৬টি উন্নয়নশীল দেশের মন্ত্রী ও সচিব স্তরের প্রতিনিধিরা যোগ দেন। ভারতের বাণিজ্য সচিব অনুপ ওয়াধওয়ন জানান, কয়েকটি উন্নত দেশ বিশ্ব বাণিজ্যে যে ভাবে রক্ষণশীল পদক্ষেপ করছে তাতে সমস্যা হচ্ছে উন্নয়নশীল দেশগুলির। কম উন্নত দেশগুলিও এর ফলে সমস্যায় পড়বে। তাঁর মতে, ডব্লিউটিও-তে সংস্কারের যে পদক্ষেপগুলির কথা বলা হচ্ছে তাতে উন্নয়নশীল দেশগুলির কথা ভাবা হচ্ছে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.