×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

টানা ছ’বার পতনের পর জিডিপির হার বাড়ল ০.২ শতাংশ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৮ ফেব্রুয়ারি ২০২০ ১৯:৫২
টানা পতনের পর সামান্য উন্নতি। ছবি: রয়টার্স।

টানা পতনের পর সামান্য উন্নতি। ছবি: রয়টার্স।

দীর্ঘ সময় ধরে পতনের পর অবশেষে সামান্য বাড়ল দেশের আর্থিক বৃদ্ধির হার (জিডিপি)। জাতীয় পরিসংখ্যান দফতরের তরফে শুক্রবার যে তথ্য সামনে আনা হয়েছে, তাতে দেখা গিয়েছে, ২০১৯-’২০ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিক অর্থাৎ অক্টোবর-ডিসেম্বর মাসে ভারতের আর্থিক বৃদ্ধির হার ছিল ৪.৭ শতাংশ। দ্বিতীয় ত্রৈমাসিক অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত এই বৃদ্ধির হার ৪.৫ শতাংশ ছিল। তার থেকে এ বার সামান্য উন্নতি হয়েছে।

তবে ২০১৮-’১৯-এর তৃতীয় ত্রৈমাসিকে এই বৃদ্ধির হার ছিল ৬.৫৮ শতাংশ। তার তুলনায় এ বারে বৃদ্ধির হার অনেকটাই কম। তবে ডিসেম্বরের আর্থিক বৃদ্ধি নিয়ে রয়টার্সের অর্থনৈতিক বিশেষজ্ঞরা যে পূর্বাভাস দিয়েছিলেন, তার সঙ্গে এ বারের হার একেবারে মিলে গিয়েছে।

২০১৭-’১৮ অর্থবর্ষের অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হার ছিল ৮.১৩ শতাংশ। তার পর থেকে গত ছয় ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধিতে ক্রমাগত ধস দেখা গিয়েছে। ২০১৮-’১৯-এর প্রথম ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার ছিল ৭.৯৫ শতাংশ। দ্বিতীয় ত্রৈমাসিকে তা কমে ৭ শতাংশে দাঁড়ায়। তৃতীয় ত্রৈমাসিকে তা নেমে আসে ৬.৫৮ শতাংশে। চতুর্থ ত্রৈমাসিকে তা একধাক্কায় ৫.৮৩ শতাংশে এসে দাঁড়ায়।

Advertisement



গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরও পড়ুন: সিএএ-এনআরসি উঠল না বৈঠকে, আলাদা কথাও হল না অমিত-মমতার​

আরও পড়ুন: ‘জানলামও না মানুষটা কেমন,’ হাহাকার দিল্লির হিংসায় স্বামীহারা নববধূ তসলিনের​

চলতি বছরেও এই পতন অব্যাহত ছিল। ২০১৯-’২০-র প্রথম ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার ছিল ৫.১ শতাংশ। দ্বিতীয় ত্রৈমাসিকে তা আরও কমে ৪.৫ শতাংশ দাঁড়ায়।

Advertisement