Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Union Budget 2023

নির্মলার ‘সুপারহিট’ বাজেট টেক্কা দেবে শাহরুখের ‘পাঠান’কেও, দাবি বিরোধী সাংসদের

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেট আমজনতাকে স্বস্তি দিয়েছে বলে বুধবার দাবি করেছেন উত্তরপ্রদেশের বহুজন সমাজ পার্টি (বিএসপি)-র সাংসদ মলুক নাগর।

Picture of movie \'Pathaan\' and Nirmala Sitharaman

নির্মলা সীতারামনের কেন্দ্রীয় বাজেটের সপ্তাহখানেক আগে ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে ‘পাঠান’। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৯
Share: Save:

শাহরুখ খানের ‘পাঠান’-এর মতোই সুপারহিট নির্মলা সীতারামনের বাজেট। সরকারপক্ষ নয়, বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বাজেটের ভূয়সী প্রশংসা শোনা গেল এক বিরোধী সাংসদের কণ্ঠে। নির্মলার বাজেট আমজনতাকে স্বস্তি দিয়েছে বলে বুধবার দাবি করেছেন উত্তরপ্রদেশের বহুজন সমাজ পার্টি (বিএসপি)-র সাংসদ মলুক নাগর।

বুধবার সকালে ১১টায় সংসদে ২০২৩-’২৪ সালের জন্য বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তাতে ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ে করছাড়-সহ মোবাইল এবং টেলিভিশনের যন্ত্রাংশের অন্তঃশুল্কে ছাড় দেওয়া হয়েছে। ক্যামেরার লেন্স, এ দেশে তৈরি সাইকেল এবং দেশি খেলনার দামও কমানোর প্রস্তাব রয়েছে। বিএসপি সাংসদের মন্তব্য, ‘‘এই বাজেটে আমজনতাকে যে স্বস্তি দিয়েছেন (কেন্দ্রীয় অর্থমন্ত্রী), তাতে এটি ‘পাঠান’ সিনেমার মতোই হিট হয়ে গিয়েছে।’’

নির্মলার বাজেটের সপ্তাহখানেক আগে ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে ‘পাঠান’। তার পর থেকে ছ’দিনেই বক্স অফিসে ঝড় তুলেছেন শাহরুখ খান, দীপিকা পাড়ুকোনরা। ছ’দিনেই বিশ্ব জুড়ে ৬০০ কোটি কুড়িয়ে ফেলেছে ‘পাঠান’। নির্মলার বাজেটও কি তেমন সাধুবাদ কুড়োবে? উত্তরপ্রদেশের বিজনৌর লোকসভা কেন্দ্রের সাংসদের অবশ্য এতে সন্দেহ নেই। তাঁর দাবি, আয়করে ছাড় দেওয়ায় নরেন্দ্র মোদী সরকারের কোষাগারে আরও কর জমা পড়বে। এমনকি, এই বাজেটে যে সমস্ত পরিকল্পনার কথা ঘোষণা করা হয়েছে, তাতে মোদী সরকারের ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতির স্বপ্নও পূরণ হবে। যদিও নিজের দলের সাংসদের মতের বিরুদ্ধ সুর শোনা গিয়েছে বিএসপি সুপ্রিমো মায়াবতীর কণ্ঠে। তাঁর মতে, গত ৯ বছরের থেকে একেবারেই আলাদা নয় নির্মলার এই বাজেট। এ বারও আশাহত হয়েছেন মধ্যবিত্তেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE