Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Indian Railways

Indian railways: বরাত চিনা সংস্থাকে

উন্নত গুণমান এবং কম দামের কারণে নির্মীয়মান ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেসের চাকার বরাতও ইউক্রেনের সংস্থাকেই দিয়েছিল ভারতীয় রেল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২২ ০৬:২২
Share: Save:

বন্দে ভারত এক্সপ্রেসের জন্য চাকার জোগান দেবে চিনা সংস্থা। রেল সূত্রের খবর, রাশিয়ার সঙ্গে যুদ্ধের কারণে ইউক্রেন থেকে চাকা কেনা আটকে যাওয়ায় বিকল্প বাজার খুঁজছিল ভারত। শুরুতে আমেরিকা এবং চেক প্রজাতন্ত্রের কথা ভাবা হলেও, তাদের পণ্যের বিপুল দাম বাধা হয়ে দাঁড়ায়। শেষে এপ্রিলে চিনা সংস্থা টি জ়েড-কে প্রায় ৩৯,০০০ চাকার বরাত দেওয়া হয়েছে। যার মূল্য ১৭০ কোটি টাকা।

যাত্রী এবং পণ্যবাহী ট্রেনের চাকা সরবরাহের ক্ষেত্রে ইউরোপীয় বাজারের বড় অংশ ইউক্রেনের দখলে। উন্নত গুণমান এবং কম দামের কারণে নির্মীয়মান ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেসের চাকার বরাতও ইউক্রেনের সংস্থাকেই দিয়েছিল ভারতীয় রেল। আগামী জুলাইয়ের তা আসার কথা ছিল। কিন্তু যুদ্ধের জেরে সেখানকার কারখানা বন্ধ হয়ে যায়। কোনও মতে ১২৮ জোড়া চাকা স্থল পথে রোমানিয়ায় সরানো হয়। সেগুলি আকাশ পথে এনে নমুনা রেকে বসিয়ে জুনে পরীক্ষা শুরুর কথা।

এই অবস্থায় বিকল্পের খোঁজে নেমে চিনা সংস্থাটির থেকে চাকা কেনার সিদ্ধান্ত নেয় রেল। সূত্রের দাবি, বন্দে ভারত এক্সপ্রেসের নমুনা রেকের পরীক্ষা-নিরীক্ষা সফল হলেই সেপ্টেম্বর থেকে নতুন রেক একে একে বেরোনোর প্রক্রিয়া শুরু হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Vande Bharat Express
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE