Advertisement
০৬ মে ২০২৪
Indian Railways

Indian Railways: ট্রেন সফরে নতুন সুবিধা, আসন সংরক্ষণ সহজ করতে চালু হল ‘কনফার্মটিকেটি’ অ্যাপ

এই অ্যাপ থেকে শুধু টিকিট কাটাই নয়, যে কোনও রুটে দূরপাল্লার ট্রেনের সূচি জানা, কতগুলি আসন খালি আছে, পিএনআর স্ট্যাটাস ইত্যাদি যেমন জানা যাবে তেমন ওয়েটিং লিস্টের টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা কতটা তাও জানা যাবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৫৫
Share: Save:

শেষ মুহূর্তে ট্রেনের সংরক্ষিত টিকিট পাওয়া সহজ নয়। তৎকাল টিকিটের জন্য বেশি পয়সা খরচ করে এজেন্টদের কাছে যাওয়ার দিন শেষ করতে উদ্যোগী হল আইআরসিটিসি। এ বার তৎকাল টিকিট কাটার বাড়তি সুযোগ করে দিতে আইআরসিটিসি-র উদ্যোগে বাজারে এল একটি বেসরকারি মোবাইল অ্যাপ এল। জানা গিয়েছে, অ্যান্ড্রয়েডের পাশাপাশি আইফোনেও কাজ করবে এই নতুন অ্যাপ। এটির নাম দেওয়া হয়েছে ‘কনফার্মটিকেটি’ (Confirmtkt) অ্যাপ। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করা যাবে।

এই অ্যাপ থেকে শুধু টিকিট কাটাই নয়, যে কোনও রুটে দূরপাল্লার ট্রেনের সূচি জানা, কতগুলি আসন খালি আছে, পিএনআর স্ট্যাটাস ইত্যাদি যেমন জানা যাবে তেমন ওয়েটিং লিস্টের টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা কতটা তাও জানা যাবে। সম্প্রতি চালু হওয়া এই অ্যাপ থেকে অফলাইনেও কিছু সুবিধা পাওয়া যাবে। বিকল্প ট্রেনের খোঁজ থেকে ভাড়ার হিসেব করা যাবে ইন্টারনেট ছাড়াই। রাজধানী, দুরন্ত, থেকে সব সুপারফাস্ট ও প্যাসেঞ্জার ট্রেনের খোঁজ এবং টিকিট কাটার সুবিধাও মিলবে এই অ্যাপ থেকে।

আইআরসিটিসি দাবি করেছে, ট্রেনের টিকিট অনলাইনে কাটার আরও অনেক ব্যবস্থা থাকলেও এই অ্যাপটি ব্যবহার করা অনেক সহজ। একই পথে বিকল্প ট্রেনের খোঁজ এবং আসন পাওয়ার সম্ভাবনা সম্পর্কে আরও নিঁখুত খোঁজ যেমন দেবে তেমনই টাকা মেটানো-সহ সব কিছুই যাত্রীরা যাতে নির্ঝঞ্ঝাটে করতে পারেন তা খেয়াল রেখেই তৈরি করা হয়েছে এই অ্যাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways IRCTC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE