Advertisement
৩১ জানুয়ারি ২০২৩

ভ্রমণসঙ্গী হিসেবে মোবাইলকেই সবচেয়ে বেশি গুরুত্ব দেয় ভারতীয় পর্যটকরা

টুথব্রাশকে হারিয়ে দিল মোবাইল! এত দিন বেড়াতে যাওয়ার সময় অন্যান্য দরকারি জিনিসপত্রের তালিকায় উঁচুতে ঠাঁই ছিল টুথব্রাশের। এখন সেই জায়গা নিয়েছে মোবাইল ফোন। দাঁত না মাজলেও চলবে। কিন্তু মোবাইলবিহীন হওয়া চলবে না।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০১৬ ২১:৩১
Share: Save:

টুথব্রাশকে হারিয়ে দিল মোবাইল!

Advertisement

এত দিন বেড়াতে যাওয়ার সময় অন্যান্য দরকারি জিনিসপত্রের তালিকায় উঁচুতে ঠাঁই ছিল টুথব্রাশের। এখন সেই জায়গা নিয়েছে মোবাইল ফোন। দাঁত না মাজলেও চলবে। কিন্তু মোবাইলবিহীন হওয়া চলবে না।

বিশ্বের ১৯টি দেশের মানুষের মধ্যে সমীক্ষা চালিয়ে উঠে এসেছে এই তথ্য। বিশ্বের প্রথম সারির অনলাইন ট্র্যাভেল সংস্থা এক্সপেডিয়ার সমীক্ষা বলছে ৮২ শতাংশ ভারতীয় জানিয়েছেন বেড়াতে যাওয়ার সময় মোবাইল সবচেয়ে প্রয়োজনীয় জিনিস। মাত্র ৪৮ শতাংশ মানুষ টুথব্রাশকে দরকারি জিনিস হিসেবে তালিকাবদ্ধ করেছেন।

ভ্রমণসঙ্গী হিসেবে মোবাইলের কদর করতে ভারতের মতোই এগিয়ে রয়েছে চিন, তাইওয়ান ও তাইল্যান্ড। ৫৬ শতাংশ ভারতীয় পর্যটক মোবাইলের স্ক্রিন থেকে প্রায় চোখ সরান না। তাঁদের কাছে মোবাইল ব্যবহার প্রায় নেশা হয়ে উঠেছে। মোবাইল ব্যবহারে কোনমতেই যেন ছেদ না পড়ে। তার জন্য ৩৬ শতাংশ ভারতীয় পর্যটক বাড়তি চার্জার , ব্যাটারি ইত্যাদি কিনে রাখেন।

Advertisement

তবে শুধু এই সমীক্ষাই নয়। ভারতীয়দের মোবাইল নির্ভরতা যে লাফিয়ে লাফিয়ে বাড়ছে , তা বিবিধ তথ্য পরিসংখ্যানেই স্পষ্ট। তথ্য পরিসংখ্যান বলছে দিনের মধ্যে একশ’ বারের বেশি মোবাইল দেখেন ভারতীয়রা। দিনের মধ্যে গড়ে তিন ঘন্টা সময় মোবাইলে খরচ করেন তাঁরা।

মোবাইল ব্যবহারের এই রমরমার হাত ধরে তৈরি হচ্ছে মোবাইল অ্যাপের বাজার। বাড়ছে অনলাইন বাজার। একই সঙ্গে বিশেষজ্ঞদের দাবি, অত্যধিক মোবাইল-নির্ভর হয়ে যাওয়ার ফলে তৈরি হচ্ছে মানসিক সমস্যা। মোবাইলের মাধ্যমে ‘ভার্চুয়াল’ বা নেট দুনিয়ার সঙ্গে যোগাযোগ রাখতে গিয়ে হারিয়ে য়াচ্ছে বাস্তবের সঙ্গে যোগাযোগ। সমস্যার গভীরতা বুঝে এ ধরনের মানসিক সমস্যার চিকিৎসার জন্য ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেল্থ অ্যান্ড নিউরো সায়েন্সেস-এর মতো প্রতিষ্ঠান ক্লিনিক খুলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.