Advertisement
০৪ মার্চ ২০২৪
Automobile Industry

উৎসবে গাড়ি বিক্রিতে নজির

নবরাত্রি থেকে ধনতেরসের পরে ১৫ দিন পর্যন্ত উৎসবের মরসুম ধরে হিসাব কষে গাড়ি বিক্রেতারা। ফাডার দাবি, এ বার মরসুমের গোড়ার দিকে বিক্রিবাটার ছিল শ্লথ। চাহিদার কেন্দ্রে থাকা যাত্রিবাহীই বিকোচ্ছিল কম।

An image of Cars

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ০৭:৩১
Share: Save:

ভূ-রাজনৈতিক অস্থিরতায় ডুবে থাকা বিশ্ব অর্থনীতি এবং পণ্যের চড়া মূল্যবৃদ্ধির মধ্যেও খানিকটা স্বস্তির হাওয়া ভারতের গাড়ি শিল্পে। মঙ্গলবার বিক্রেতাদের (ডিলার) সংগঠন ফাডা জানিয়েছে, বিপণি (শো-রুম) থেকে বিক্রি এ বছর উৎসবের মরসুমে গত বছরের তুলনায় প্রায় ১৯% বেড়েছে। যা নজিরবিহীন। তবে সারা দেশে গড়ে বাণিজ্যিক এবং যাত্রিবাহী গাড়ির বিক্রি বাড়লেও, পশ্চিমবঙ্গে দু’টি ক্ষেত্রেই তা কমেছে। বেড়েছে দু’চাকা, তিন চাকা ও ট্র্যাক্টরের বিক্রি।

নবরাত্রি থেকে ধনতেরসের পরে ১৫ দিন পর্যন্ত উৎসবের মরসুম ধরে হিসাব কষে গাড়ি বিক্রেতারা। ফাডার দাবি, এ বার মরসুমের গোড়ার দিকে বিক্রিবাটার ছিল শ্লথ। চাহিদার কেন্দ্রে থাকা যাত্রিবাহীই বিকোচ্ছিল কম। গ্রামাঞ্চলে মূলত কৃষি কাজে ব্যবহারের জন্য প্রয়োজনীয় ট্র্যাক্টরের বাজারও ছিল ঝিমিয়ে। কিন্তু দীপাবলির পর থেকে প্রায় সব ধরনের গাড়ির ক্ষেত্রে ছবিটা উজ্জ্বল হতে শুরু করে, জানান ফাডার প্রেসিডেন্ট মণীশ রাজ সিঙ্ঘানিয়া।

গত বছর উৎসবের মরসুম পড়েছিল ২৬ সেপ্টেম্বর থেকে ৬ নভেম্বর। এ বার ১৫ অক্টোবর থেকে ২৫ নভেম্বর। দেশের অধিকাংশ আঞ্চলিক পরিবহণ দফতর থেকে পাওয়া নতুন গাড়ির নথিভুক্তির (রেজিস্ট্রেশন) হিসাবে ফাডা জানিয়েছে, গত বারের ওই ৪২ দিনে ৩১.৯৫ লক্ষ বিক্রি হয়েছিল। এ বার ৩৭.৯৩ লক্ষ। বিক্রি বেড়েছে দু’চাকা, তিন চাকা, যাত্রিবাহী ও বাণিজ্যিক গাড়ির। শুধু ট্র্যাক্টরের কমেছে। তবে সার্বিক ভাবে দেশ জুড়ে ব্যবসার ছবি স্বস্তি দিচ্ছে শিল্পকে। মণীশের মতে, সব থেকে বড় কথা গ্রামীণ বাজারে ফের দু’চাকার চাহিদা বৃদ্ধি। যা ওই বাজারে ক্রেতাদের ক্রয়ক্ষমতা বৃদ্ধিরই ইঙ্গিত।

একাংশের অবশ্য উদ্বেগ গাড়ি সংস্থাগুলির তরফে জোগান বৃদ্ধি। এতে বিক্রেতাদের মজুত এত বেড়েছে যে, চাহিদা শ্লথ হলে সমস্যা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE