• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পারস্পরিক দূরত্বকেই ব্যবসার হাতিয়ার করছে ইন্ডিগো

indigo
প্রতীকী ছবি।

এক দিকে করোনা যুঝতে লকডাউনের কারণে দীর্ঘ দিন ধরে উড়ান বন্ধ থাকা। অন্য দিকে, এখন পরিষেবা চালু হলেও সংক্রমণের আশঙ্কায় যাত্রী সে ভাবে না-হওয়া। এই দুইয়ের জেরে ধুঁকছে দেশের বিমান শিল্প। এই পরিস্থিতিতে এ বার পারস্পরিক দূরত্বকেই হাতিয়ার করে এগোতে চাইছে ইন্ডিগো। সেই লক্ষ্যে যাত্রীদের একসঙ্গে পাশাপাশি দু’টি আসনের টিকিট কেনার সুবিধা দিচ্ছে বিমান সংস্থা। যাতে দূরত্ব বজায় রাখা নিয়ে নিশ্চিন্ত হতে পারেন যাত্রী। আবার এই সুযোগে ফাঁকা আসন বিক্রি করে সংস্থার আয়ও বাড়ে।

২৫ মে থেকে ঘরোয়া উড়ান চালুর সময়ে বিমানের ভিতরে দূরত্ব বজায় রাখা নিয়ে জলঘোলা হয়। প্রথমে ঠিক হয় মাঝের আসন ফাঁকা রাখা হবে। কিন্তু ক্ষতির কারণ দেখিয়ে বেঁকে বসে সংস্থাগুলি। এখন প্রতিটি আসনেই যাত্রীরা বসছেন। শুধু মাঝের আসনে বসা যাত্রীকে পিপিই পরতে হচ্ছে।

কিন্তু জুনে ২৫ হাজার যাত্রীকে নিয়ে করা সমীক্ষায় দেখা গিয়েছে, বিমানে পারস্পরিক দূরত্ব নিয়ে চিন্তিত তাঁরা। ইন্ডিগোর দাবি, তার পরেই এই সুবিধার কথা ভাবা হয়েছে। কোনও যাত্রী চাইলে জানলার বা ধারের আসনের সঙ্গে পাশের আসনও কিনতে পারবেন। সংস্থার দাবি, একসঙ্গে দু’টি টিকিট কিনলে মোট দামের থেকে ২৫% কম দিতে হবে।

আরও পড়ুন: চুপিসাড়ে বাড়ছে ডিজেল

এমনিতে এখন চাইলে এক জন যাত্রী এক সঙ্গে দু’টি টিকিট কাটতেই পারেন। কিন্তু তাতে এক দিকে দু’টি টিকিটেরই পুরো দাম দিতে হয়। তার উপরে দু’টি আসনই যে পাশাপাশি মিলবে, তারও নিশ্চয়তা নেই। সংশ্লিষ্ট মহলের মতে, কর্মীদের বেতন ছাঁটাই-সহ বিভিন্ন পথে হেঁটে খরচ কমানোর পরে, এ বার সেই অনিশ্চয়তাকেই সুযোগ হিসেবে কাজে লাগিয়ে আয়ের মুখ দেখতে চাইছে ইন্ডিগো।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন