• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

স্টার্ট-আপের জন্য রাজ্যে এখনও তৈরি নয় পরিবেশ

INFOCOM

 মেধা বা উদ্ভাবনী চিন্তার খামতি নেই। বরং এ রাজ্যে ‘স্টার্ট-আপ’ বা সদ্য তৈরি হওয়া সংস্থার বিকাশের পথে এখনও বাধা পুঁজি থেকে শুরু করে ভাবনাকে জারিত করার জন্য সহায়ক সার্বিক পরিবেশের। ইনফোকম-এর মঞ্চে বিশেষজ্ঞদের আলোচনা থেকে এই মতই উঠে এল শনিবার।

দেশে ‘স্টার্ট-আপ’ সংস্থা বেড়ে ওঠার প্রভাব এ রাজ্যেও পড়েছে। তবে এ জন্য উপযুক্ত পরিবেশ কতটা রয়েছে, তা নিয়ে প্রশ্ন রয়েছে। ইনফোকমে এ দিনের অন্যতম আলোচ্য বিষয়ও ছিল সেটি। এ প্রসঙ্গে মুম্বইয়ের উদ্যোগ-পুঁজি সংস্থার কর্ণধার সঞ্জয় মেটার দাবি, অন্য রাজ্যের মতো পশ্চিমবঙ্গ থেকে তেমন প্রস্তাব তাঁরা পান না।

তবে উদ্ভাবনের নজির এ রাজ্যে যথেষ্ট বলে মনে করছেন বেশ কিছু উদ্যোগী। যেমন, ওয়েডোরিয়া টেকনোলজিস-এর সিইও অরিত্র সরকারের মতে, গত প্রায় ৪০ বছরে এ রাজ্যে শিল্পের অবস্থা খারাপ। কিন্তু উদ্ভাবনের অভাব নেই। বরং সেই ভাবনাকে উদ্বুদ্ধ করার মতো সংগঠিত সুযোগের অভাব রয়েছে। নতুন ভাবনার উদাহরণস্বরূপ তিনি জানান, কয়েক বছর আগে এবিপি-র ক্যাডবেরি দিয়ে মিষ্টি তৈরির ভাবনা বিপুল সাড়া ফেলেছিল। তাঁর দাবি, প্রয়োজনীয় পুঁজির অভাবও এ রাজ্যে স্টার্ট-আপ সংস্থার বিকাশের পথে অন্যতম বাধা।

মেটার দাবি, সারে দেশে বিভিন্ন নামী শিক্ষা প্রতিষ্ঠানের ‘ক্যাম্পাস ইন্টারভিউ’ নিয়ে যতটা হইচই হয়, উদ্যোগপতি তৈরি নিয়ে তার ছিটেফোঁটাও নয়। আইআইএম-কলকাতার প্রাক্তন অধ্যাপক থেকে উদ্যোগপতি হওয়া মৌসুমি ঘোষের অভিজ্ঞতাও বলছে, গোড়ায় শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগপতি বিভাগ বা ‘অন্ত্রেপ্রনরশিপ সেল’-এ যত ভিড় থাকে, ক্যাম্পাস-ইন্টারভিউ বাড়লে তা কমতে থাকে। পাশাপাশি সদ্য তৈরি সংস্থার পাশে দাঁড়ানোর ক্ষেত্রে সংশ্লিষ্ট এলাকার ভাবমূর্তিরও একটা ভূমিকা রয়েছে বলে মত বহুজাতিকের প্রাক্তন কর্তা শওকত হায়দারের। ঝাড়খণ্ডের সরকারি প্রতিনিধি ইউপি শাহ জানাচ্ছেন, সার্বিক সহায়ক পরিবেশ গড়তে উদ্যোগী হয়েছেন তাঁরা। আলোচনার সঞ্চালক অপরূপ সেনগুপ্তের অবশ্য আশা, সমস্যা পেরিয়ে সার্বিক পরিবেশ গড়ে উঠবে এ রাজ্যে।

ইনফোকমের অর্গানাইজিং সেক্রেটারি কে কে মহাপাত্র জানান, এ বার ১২০ জন বক্তা এবং ১০০০-এর বেশি প্রতিনিধি এই সম্মেলনে যোগ দিয়েছেন। ২০১৭-এর ৭ থেকে ৯ ডিসেম্বর বসবে পরবর্তী ইনফোকম-এর আসর। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন