• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চিন্তা বাড়াল সঙ্কুচিত পরিকাঠামো

REPRESENTATIONAL PHOTO
প্রতীকী ছবি।

Advertisement

চাহিদার অভাবে অর্থনীতি যে রকম ঝিমিয়ে পড়েছে, তাতে পরিকাঠামোতেও ধাক্কা লাগার আশঙ্কা থাকেই। গত কয়েক মাস ধরে তা লাগছেও। তবে সোমবার সরকারি পরিসংখ্যান জানাল, অগস্টে সেই ধাক্কা ছিল অনেকটাই বেশি। ওই মাসে আটটি প্রধান পরিকাঠামো ক্ষেত্রে উৎপাদন বাড়ার বদলে সরাসরি কমে গিয়েছে ০.৫%। যে হার প্রায় সাড়ে তিন বছরের মধ্যে সবচেয়ে কম। এর আগে ২০১৫ সালে উৎপাদন কমেছিল ১.৩%। কয়লা, অশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, সিমেন্ট ও বিদ্যুৎ— এই পাঁচটিতেই দেখা গিয়েছে সঙ্কোচন। এর আগে জুলাইয়েও পরিকাঠামোয় বৃদ্ধির গতি কমেছিল, তবে তা সঙ্কুচিত হয়নি। গত বছর অগস্টে তা বেড়েছিল ৪.৭% হারে। 

বিশেষজ্ঞদের দাবি, এর থেকে স্পষ্ট চাহিদার অভাব কতটা মারাত্মক আকার নিয়েছে। প্রকট হচ্ছে অর্থনীতির দুর্বলতা। মূল্যায়ন সংস্থা ইক্রার মতে এই পরিস্থিতি হতাশাজনক। 

সংশ্লিষ্ট মহল বলছে, বৃদ্ধিকে ছ’বছরের তলানি থেকে টেনে তুলতে একের পর এক পদক্ষেপ করছে কেন্দ্র। শেষ পর্যন্ত সেগুলি কাজে লাগছে কি না, তা সময় বলবে। তবে অগস্টে পরিকাঠামো ক্ষেত্রের উৎপাদন এতটা কমে যাওয়ার পরে অনেকেরই শিরদাঁড়া দিয়ে ঠান্ডা স্রোত নেমেছে। কারণ দেশের শিল্পোৎপাদন সূচকে এই আটটি প্রধান ক্ষেত্রের ভাগ ৪০.২৭%। ফলে এগুলি খারাপ থাকলে, শিল্পোৎপাদনেও তার প্রভাব পড়ার আশঙ্কা থাকে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন