Advertisement
০৩ মে ২০২৪
Economic Growth

হতাশ করল পরিকাঠামো

কেন্দ্র যখন অর্থনীতিতে উন্নতি হচ্ছে বলে দাবি করছে এবং আর্থিক বৃদ্ধির চাকায় গতি আনার জন্য পরিকাঠামো নির্মাণে খরচ বাড়ানোর উপরে জোর দিচ্ছে, তখন এই ক্ষেত্রের উৎপাদনে তেমন ভাবে কোনও ছাপ পড়ছে না কেন?

representative image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ০৫:১৫
Share: Save:

দেশের আটটি প্রধান পরিকাঠামো ক্ষেত্র গত মাসেও মাথা তুলে দাঁড়াতে পারল না। শুক্রবার কেন্দ্রীয় পরিসংখ্যানে প্রকাশ, গত অর্থবর্ষের একই সময়ের ১৯.৩ শতাংশের তুলনায় এ বার সেখানে বৃদ্ধির হার মাত্র ৪.৩%। অর্থাৎ তার আগের মাসের (এপ্রিল) জায়গাতেই তা থমকে। বেশিরভাগ পরিকাঠামো ক্ষেত্রের উৎপাদন কমেছে। গত এপ্রিল-মে ধরলেও গতি শ্লথ। আগের বছরের ১৪.৩ শতাংশের তুলনায় বৃদ্ধি ৪.৩%।

সংশ্লিষ্ট মহলের প্রশ্ন, কেন্দ্র যখন অর্থনীতিতে উন্নতি হচ্ছে বলে দাবি করছে এবং আর্থিক বৃদ্ধির চাকায় গতি আনার জন্য পরিকাঠামো নির্মাণে খরচ বাড়ানোর উপরে জোর দিচ্ছে, তখন এই ক্ষেত্রের উৎপাদনে তেমন ভাবে কোনও ছাপ পড়ছে না কেন? সরকারি মহলের অবশ্য দাবি, গত অর্থবর্ষের উঁচু ভিতের উপর পা থাকায় তার তুলনায় বেশি নিচু দেখাচ্ছে উৎপাদন বৃদ্ধির হারকে। পরিসংখ্যান বলছে অশোধিত তেল, প্রাকৃতিক, গ্যাস বিদ্যুৎ, কয়লা, শোধনাগারজাত পণ্য উৎপাদন কমেছে। সার, ইস্পাত, সিমেন্ট উৎপাদনের ক্ষেত্রে মন্থর হয়েছে বৃদ্ধির হার।

শিল্পোৎপাদন সূচকে পরিকাঠামোর অংশ ৪০.২৭%। উপদেষ্টা সংস্থা ইক্রার দাবি, মে মাসে শিল্প বৃদ্ধি ৪-৬ শতাংশ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Economic Growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE