• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বন্দরের ফাঁকা জমিতে শিল্প গড়ার উদ্যোগ

land

দেশের ১২টি বড় বন্দরের হাতে থাকা ১.১০ লক্ষ হেক্টর জমির একাংশে শিল্পাঞ্চল গড়া হবে বলে জানালেন জাহাজমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। বন্দরকে কেন্দ্র করে বিভিন্ন শিল্প গড়ে তুলতে এই উদ্যোগ। এ জন্য কোন ক্ষেত্র উপযুক্ত, তা বাছাইয়ের কাজ চলছে। সেই সঙ্গে পণ্য পরিবহণ ক্ষমতা বাড়ানোর কথাও ভাবা হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রী। বন্দরগুলি হল— কলকাতা (হলদিয়া-সহ), কান্ডলা, মুম্বই, জেএনপিটি, মর্মুগাঁও, নিউ ম্যাঙ্গালোর, পারাদীপ, কোচি, চেন্নাই, কামরাজার (এন্নোর), ভিও চিদম্বরনর ও বিশাখাপত্তনম। দেশের পণ্য সরবরাহের প্রায় ৬১% হয় এই ক’টি বন্দর দিয়েই।

মন্ত্রকের বার্ষিক রিপোর্ট অনুসারে, জেএনপিটি, পারাদীপ, কান্ডলায় শিল্পাঞ্চল গড়ার প্রক্রিয়া চলছে। তবে সংশ্লিষ্ট মহলের দাবি, কলকাতা, মুম্বইয়ের মতো বন্দরগুলি একেবারে শহরের মধ্যে হওয়ায় একলপ্তে বড় জমি পাওয়া ও শিল্প গড়া সমস্যার। সে ক্ষেত্রে কলকাতায় গঙ্গার দু’পারে গোডাউন বা আবাসন গড়ার কথা ভাবা হচ্ছে। এ জন্য জমি ব্যবহার সংক্রান্ত নীতি মন্ত্রকের কাছে পাঠিয়েছেন কলকাতা বন্দর কর্তৃপক্ষ। উত্তর এলে সেই পথে হাঁটা হবে। তবে হলদিয়ায় জমি বিক্রির পরিকল্পনা করা হচ্ছে।

বর্তমানে বন্দরের জমি বিভিন্ন রাজ্য ও কেন্দ্র সরকারি দফতরকে লিজ়ে দেওয়া। বহু ক্ষেত্রে লিজ়ের টাকা না-মেলায় সুদ চাপানো ও জরিমানা করা হয়েছে। মাণ্ডব্যের কথায়, বহু ক্ষেত্রে জরিমানা, সুদ জমির ভাড়া পাওয়ায় সমস্যা তৈরি করে। দ্রুত টাকা উদ্ধারে এককালীন সেট্‌লমেন্ট ব্যবস্থা আনা হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন