Advertisement
১১ মে ২০২৪
Pension

পিএফ পেনশন ও বিমার টাকা পৌঁছতে উদ্যোগ

এমপ্লয়িজ পেনশন প্রকল্পের আওতায় থাকা পিএফের সদস্য মারা গেলে পারিবারিক পেনশন পায় তাঁর পরিবার।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ০৬:২৪
Share: Save:

প্রভিডেন্ট ফান্ডের (পিএফ) অনেক সদস্যের মৃত্যুর পর তাঁদের পরিবার বা নমিনি পেনশন অথবা বিমার টাকার দাবি করেননি। তাঁদের নথিতে এই তথ্য উঠে এসেছে বলে জানিয়েছেন পিএফ কর্তৃপক্ষ। সেই সমস্ত পরিবার যাতে ওই টাকা দাবি করতে পারেন, সে জন্য উদ্যোগী হয়েছে ইপিএফও। এ জন্য পরিবারের সদস্যদের ro.kolkata@epfindia.gov.in-এ ই-মেল পাঠিয়ে অথবা ৯৪৩৩৯৬৩৮০৯ নম্বরে ফোন করে অথবা হোয়াটসঅ্যাপ পাঠিয়ে পিএফ দফতরে যোগাযোগ করার পরামর্শ দিয়েছে তারা।

এমপ্লয়িজ পেনশন প্রকল্পের আওতায় থাকা পিএফের সদস্য মারা গেলে পারিবারিক পেনশন পায় তাঁর পরিবার। তার উপরে কর্মরত অবস্থায় কোনও কর্মী মারা গেলে তাঁর পরিবার বা নমিনি পিএফের বিমা প্রকল্পে (এমপ্লয়িজ ডিপোজিট লিঙ্কড ইনশিয়োরেন্স) একলপ্তে টাকা পান। যার অঙ্ক ২.৫ লক্ষ থেকে ৭ লক্ষ টাকা।

প্রভিডেন্ট ফান্ডের আঞ্চলিক কমিশনার নবেন্দু রায় বলেন, ‘‘দেখা গিয়েছে, পারিবারিক পেনশন বা বিমার টাকা পাওয়ার বিষয়টির ব্যাপারে অনেক ক্ষেত্রেই সদস্যের পরিবার বা নমিনির ঠিক কোনও ধারণা নেই। তাই অনেক সময়েই তাঁরা ওই সুবিধাগুলি পাওয়ার জন্য দাবিও জানান না। আমরা চাই, ওই সব পরিবার যেন তাদের পাওনা টাকা থেকে বঞ্চিত না হন।’’ তিনি জানান, পিএফ দফতরে যোগাযোগ করলে ওই টাকা পেতে সরকারি ভাবে যে সব পদক্ষেপ করতে হবে, সে ব্যাপারে কর্মীর পরিবার বা নমিনিকে সহযোগিতা করবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pension Insurance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE