• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাজারে ‘করোনা কবচ’ বিমা আনল সংস্থাগুলি

Insurance
প্রতীকী ছবি।

করোনা সংক্রমণের চিকিৎসা খরচে সুবিধা করে দিতে স্বাস্থ্য বিমা প্রকল্প আনার নির্দেশ দিয়েছিল নিয়ন্ত্রক আইআরডিএ। তারই একটি ‘করোনা কবচ’ শুক্রবার বাজারে আনল ২৯টি সাধারণ ও স্বাস্থ্য বিমা সংস্থা। দাবি করল, পলিসিতে যাবতীয় সুরাহা সাজানো হয়েছে নিয়ন্ত্রকের নির্দেশ মতোই। চিকিৎসার খরচ পাওয়া যাবে। প্রিমিয়ামও সাধারণ স্বাস্থ্য বিমার চেয়ে অনেক কম। মেয়াদ তিন রকম। সব চেয়ে কম সাড়ে তিন মাস। আর সব থেকে বেশি সাড়ে ন’মাস। সাড়ে ছ’মাসও আছে। মেয়াদ শেষে পলিসি পুনর্নবীকরণ করা যাবে। দ্বিতীয়টি, অর্থাৎ ‘করোনা রক্ষক’ পলিসিও শীঘ্রই আসবে বলে জানিয়েছে একাংশ। 

পলিসি অনুযায়ী, বিমার অঙ্ক ৫০ হাজার থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত। ৬৫ বছর বয়স পর্যন্ত কেনা যাবে। বাজারে চালু থাকা পলিসি কেনার ৩০ দিন পর থেকে চিকিৎসার খরচ পাওয়া যায়। নতুন করোনা পলিসিতে তা ১৫ দিন। এমনিতে বাজারে চালু প্রায় সবক’টি স্বাস্থ্য বিমা পলিসিতেই করোনা চিকিৎসার খরচ মেলে। তবে শুধু করোনার জন্য বিমায় আছে কিছু বাড়তি সুবিধা, দাবি বিমা সংস্থাগুলির। যদিও বিভিন্ন সংস্থার বিমার শর্ত ও প্রিমিয়ামে তারতম্য থাকতে পারে।

তবে গ্রাহকের প্রশ্ন, করোনা চিকিৎসার খরচের পুরোটা বিমা থেকে মিলবে তো? এমনকি ঘরে নিভৃতবাসে থাকলেও! এমনিতে স্বাস্থ্য বিমার টাকা পাওয়া নিয়ে অনেক ক্ষেত্রেই হয়রানির অভিযোগ ওঠে। গ্রাহকদের আর্জি, তা যেন এ ক্ষেত্রে না-হয়। সংস্থাগুলির যদিও দাবি, ক্লেমের টাকা দেওয়ার সময় পলিসির শর্ত অনুযায়ী বিলে উল্লিখিত কোনও খরচই কাটা যাবে না।

স্টার হেল্‌থ অ্যান্ড অ্যালায়েড ইনশিওরেন্সের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এস এন গুহ এবং ন্যাশনাল ইনশিওরেন্সের এক উচ্চপদস্থ কর্তা বলেন, ‘‘পলিসির মেয়াদ কম হওয়ায় প্রিমিয়ামও কম। আশা, বিশেষত কম আয়ের মানুষের কাছে এটি জনপ্রিয় হবে। অন্তত করোনার বিমার আওতায় বেশি মানুষ আসতে পারবেন।’’ 

বিমা সংস্থাগুলি জানাচ্ছে, করোনা কবচ প্রকল্পে হাসপাতালে ভর্তি হলে চিকিৎসার খরচ তো মিলবেই। বাড়িতে থেকে চিকিৎসা করালেও তা পাওয়া যাবে। তবে এ ক্ষেত্রে সশ্লিষ্ট ব্যক্তি যে করোনা পজিটিভ হয়েছেন, তা পরীক্ষা করাতে হবে সরকারি হাসপাতাল বা পরীক্ষাগার থেকে। হাসপাতালে ভর্তি হওয়ার আগে ১৫ দিন এবং ফিরে ৩০ দিন পর্যন্ত চিকিৎসার খরচ মিলবে। ফ্লোটার ব্যবস্থার সুবিধাও রয়েছে। এ ছাড়া হাসপাতালে থাকাকালীন প্রতি দিন বিমাকৃত অঙ্কের ০.৫% টাকা ১৫ দিন পর্যন্ত পেতে পারেন গ্রাহক। তবে তার জন্য বাড়তি প্রিমিয়াম লাগবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন