• প্রজ্ঞানন্দ চৌধুরী 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সুদের হার বদলাবে মেয়াদি আমানতেও

fixed deposit
প্রতীকী ছবি।

Advertisement

এত দিন ঋণের ক্ষেত্রে চালু ছিল পরিবর্তনশীল (ফ্লোটিং) সুদের হার। এ বার তা চালু হল মেয়াদি আমানতের ক্ষেত্রেও। ২ কোটি টাকা বা তার বেশি অঙ্কের আমানতের (বাল্ক ডিপোজিট) ক্ষেত্রে ইতিমধ্যেই ফ্লোটিং রেটে সুদ দেওয়া চালু করেছে এলাহাবাদ ব্যাঙ্ক। অন্যান্য মেয়াদি আমানতের ক্ষেত্রেও তা করার কথা ভাবছে তারা। একই ধরনের পদক্ষেপের পরিকল্পনা শুরু করেছে আরও বেশ কয়েকটি ব্যাঙ্ক। উল্লেখ্য, মাস চারেক আগে স্টেট ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্টের সুদকে রেপো রেটের সঙ্গে যুক্ত করেছে। 

এলাহাবাদ ব্যাঙ্কের এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর কে রামচন্দ্রন বলেন, ‘‘২ কোটি টাকার বেশি (বাল্ক ডিপোজিট) অঙ্কের আমানতে রেপো রেটের ওঠাপড়া অনুযায়ী সুদের হার পরিবর্তন হবে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমিয়েছে। আমরাও বাল্ক ডিপোজিটে ২৫ বেসিস পয়েন্ট সুদ কমিয়েছি। বাকি মেয়াদি আমানতের ক্ষেত্রেও সুদের হারকে বাহ্যিক মাপকাঠির (এক্সটার্নাল বেঞ্চমার্ক) সঙ্গে যুক্ত করার কথা ভাবা হচ্ছে।’’ 

রামচন্দ্রন জানান, খতিয়ে দেখা হচ্ছে রেপো রেট, এক বছর মেয়াদি সরকারি বন্ড বা ট্রেজারি বিলের মতো মাপকাঠির সঙ্গে অন্যান্য মেয়াদি আমানতকে যুক্ত করে বাজারে প্রকল্প আনা যায় কি না। সে ক্ষেত্রে সেগুলির হার বাড়া বা কমার সঙ্গে তাল রেখে আমানতেও ওঠানামা করবে সুদ।

কেন মেয়াদি আমানতে ফ্লোটিং রেট চালুর ভাবনা? সম্প্রতি বাড়ি, গাড়ি, ছোট শিল্পের পাশাপাশি বেশ কিছু ঋণকে রেপো রেটের সঙ্গে যুক্ত করতে বলেছে রিজার্ভ ব্যাঙ্ক। তবে সুদ বাবদ আয় এবং ব্যয়ের মধ্যে সমতা রাখতে হলে ঋণে সুদ কমালে আমানতেও তা কমাতে হবে ব্যাঙ্কগুলিকে। অথচ স্বল্প সঞ্চয় প্রকল্পগুলির সঙ্গে পাল্লা দিয়ে আমানত সংগ্রহ করতে হয় ব্যাঙ্কগুলিকে। তাই তাদের পক্ষে আমানতে সুদের হার কমানোতেও সমস্যা রয়েছে। সে কারণেই মেয়াদি আমানতে ফ্লোটিং রেট চালুর কথা ভাবছে ব্যাঙ্কগুলি।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন