Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Treasury

ট্রেজারি বিল কী? কী ভাবে পরিশোধ হয় এর অর্থ?

ট্রেজারি বিল এক ধরনের স্বল্পমেয়াদি শর্তহীন সরকারি ঋণপত্র। স্বল্পকালীন সময়ে বাজেট ঘাটতি মেটানো অথবা অন্যান্য প্রয়োজনে স্বল্পকালীন তহবিল সংগ্রহের উদ্দেশ্যে, সরকারের পক্ষ থেকে ট্রেজারি বিল ইস্যু এবং বিক্রয় করা হয়।

Symbolic Image.

এই সরকারি বিনিয়োগ কতকটা লাভজনক? প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৩ ১৩:১৬
Share: Save:

ভাল লাভ পেতে অনেকেই ভরসা রাখেন সরকারি ঋণপত্রে। এমনই একটি ঋণপত্র হল ট্রেজারি বিল। যদিও সাধারণ ঋণপত্র থেকে এই বিল খানিক আলাদা। ট্রেজারি বিল এক ধরনের স্বল্পমেয়াদি শর্তহীন সরকারি ঋণপত্র। স্বল্পকালীন সময়ে বাজেট ঘাটতি মেটানো অথবা অন্যান্য প্রয়োজনে স্বল্পকালীন তহবিল সংগ্রহের উদ্দেশ্যে, সরকারের পক্ষ থেকে ট্রেজারি বিল ইস্যু এবং বিক্রয় করা হয়। সরকার এই বিলের মেয়াদের শেষে তার ধারককে নিঃশর্ত ভাবে অভিহিত মূল্য ফেরত প্রদানের জন্য অঙ্গীকার দিয়ে থাকে। অর্থাৎ এই ধরনের বিনিয়োগ সম্পূর্ণ ঝুঁকিহীন। সর্বাধিক ৩৬৪ দিন এবং জিরো কুপন (সুদ)-এর মেয়াদ-সহ এই বিল নেওয়া হয়। এগুলি হল সাধারণত স্বল্পমেয়াদি ঋণ নেওয়ার পন্থা। এগুলি সরকারি নিরাপত্তায় নামমাত্র মূল্যে ইস্যু করা হয়ে থাকে। মেয়াদ শেষে সম্পূর্ণ অর্থ বিনিয়োগকারীকে ফেরত দেওয়া হয়।

মূলত অর্থের প্রয়োজনেই জারি করা হয় ট্রেজারি বিল। একে ‘টি-বিল’ও বলা হয়। সরকার তার বর্তমান দায়বদ্ধতা পরিশোধ করার জন্য স্বল্পমেয়াদি ট্রেজারি বিল ব্যবহার করে টাকা সংগ্রহ করতে পারে। যা তার বার্ষিক রাজস্বের সমগ্র পরিমাণকে ছাড়িয়ে যায়। এর লক্ষ্য হল কোনও নির্দিষ্ট সময়ে মোট পরিমাণ টাকা নিয়ন্ত্রণ করা এবং একই সঙ্গে একটি অর্থনীতিতে সামগ্রিক আর্থিক ঘাটতি কম করা।

এর ওপেন মার্কেট অপারেশন (ওএমও) কৌশলের অংশ হিসাবে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) মুদ্রাস্ফীতি, মানুষের ঋণগ্রহণ এবং ব্যয়ের ধরন নিয়ন্ত্রণ করার প্রচেষ্টায় এই ট্রেজারি নোটগুলি প্রকাশ করে। অর্থনৈতিক সমৃদ্ধির সময় জনসাধারণের কাছে উচ্চ মূল্যের ট্রেজারি বিল প্রদান করা হয় যা দেশে উচ্চ এবং দীর্ঘস্থায়ী মুদ্রাস্ফীতির হার বৃদ্ধি করে।

ট্রেজারি বিলের প্রকারভেদ:

বর্তমানে মোট ৪ ধরনের ট্রেজারি বিল রয়েছে।

● ১৪ দিনের ট্রেজারি বিল

● ৯১ দিনের ট্রেজারি বিল

● ১৮২ দিনের ট্রেজারি বিল

● ৩৬৪ দিনের ট্রেজারি বিল

১৪ দিনের ট্রেজারি বিল– এই বিলগুলির মেয়াদ ১৪ দিনে সম্পূর্ণ হয়। এগুলি সাধারণত বুধবার নিলাম করা হয় এবং পরবর্তী শুক্রবারে এর অর্থ প্রদান করা হয়।

৯১ দিনের ট্রেজারি বিল- এই বিলগুলির মেয়াদ ৯১ দিনে সম্পূর্ণ হয়।

১৮২ দিনের ট্রেজারি বিল- এই বিলগুলির মেয়াদ ১৮২ দিনে সম্পূর্ণ হয়। নিলাম হয় নন-রিপোর্টিং সপ্তাহের বুধবারে। এর পরবর্তী শুক্রবারে এই বিলের অর্থ পরিশোধ করা হয়, যখন মেয়াদ শেষ হয়।

৩৬৪ দিনের ট্রেজারি বিল- এই বিলগুলির মেয়াদ সম্পূর্ণ হয় ৩৬৪ দিনে। রিপোর্টিং সপ্তাহের প্রতি বুধবার এই বিলের নিলাম হয় এবং মেয়াদ শেষ হওয়ার পর, সেই সপ্তাহের পরবর্তী শুক্রবারে এর অর্থ পরিশোধ করা হয়।

ট্রেজারি বিলের বিভিন্ন সুবিধা:

ঝুঁকিবিহীন: ট্রেজারি বিল হল রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা জারি করা সবচেয়ে জনপ্রিয় স্বল্পমেয়াদি সরকারি প্রকল্পগুলির মধ্যে একটি এবং কেন্দ্রীয় সরকার দ্বারা সমর্থিত। এই ধরনের সরঞ্জামগুলি ভারত সরকারের কাছে দায় হিসাবে কাজ করে, কারণ তাদের নির্ধারিত তারিখের মধ্যে পরিশোধ করতে হয়। তাই, বিনিয়োগকারীরা বিনিয়োগকৃত মোট অর্থের বিষয় ব্যাপক নিরাপত্তা ভোগ করেন। কারণ এই তহবিল দেশের সর্বোচ্চ কর্তৃপক্ষের দ্বারা সমর্থিত।

ন্যুনতম বিনিয়োগের পরিমাণ: স্বল্পমেয়াদি ট্রেজারি বিল সংগ্রহ করতে ইচ্ছুক বিনিয়োগকারীদের অন্তত ২৫ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। তা ছাড়া, ২৫ হাজার টাকার গুণিতক যে কোনও অঙ্ক বিনিয়োগ করা যেতে পারে।

মূলধনী লাভ:

জি-এসইসি ট্রেজারি বিল মোট আমানতের উপর কোন সুদ দেয় না। পরিবর্তে, বিনিয়োগকারীরা এই ধরনের বিনিয়োগ থেকে মূলধন লাভ করা খুব সহজ। কারণ এই ধরনের সিকিউরিটিজ বাজারে ছাড়ের হারে বিক্রি হয়। রিডেম্পশনের পরে, এই বন্ডের সম্পূর্ণ অর্থ অর্থাৎ সমান মূল্য বিনিয়োগকারীদের প্রদান করা হয়, যার ফলে তারা মোট বিনিয়োগের উপরে যথেষ্ট লাভ করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Treasury Investment savings
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE