Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অ্যাপলের ঘোষণার আগেই ফাঁস হয়ে গেল ‘আইফোন ১২’-র লঞ্চের তারিখ, ফিচার, দাম

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৯ সেপ্টেম্বর ২০২০ ১৬:৩৬
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আগামী ১৩ অক্টোবর ঘোষণা হতে চলেছে বহু প্রতীক্ষিত ‘আইফোন ১২’-এর। অ্যাপলের গ্যাজেট সংক্রান্ত খবরের এক বিশ্বস্ত রিপোর্টার জন প্রসার আজ, বুধবার তাঁর ভেরিফায়েড টুইটার হ্যান্ডলে এই খবর ফাঁস করে দিয়েছেন। যদিও অ্যাপলের তরফে এখনও পর্যন্ত আইফোন ১২ সম্পর্কে কোনও উচ্চবাচ্য শোনা যায়নি। বিষয়টি তারা গোপনই রেখেছে, এমনকি কবে ঘোষণা হতে পারে সে সম্পর্কেও কিছু জানানো হয়নি। কিন্তু আইফোন ১২-র ফিচার, মডেল ভেরিয়েন্ট এবং দাম সম্পর্কে তথ্য দিয়ে টুইট করে দিয়েছেন জন।

ভারতীয় সময় সকাল সাতটা নাগাদ জন পর পর কয়েটি টুইট করেছেন। সেখানে তিনি জানিয়েছেন, ১৩ অক্টোবর অফিসিয়াল অ্যানাউন্সমেন্ট হবে। তবে তার আগে অক্টোবরের ৫ তারিখ থেকেই ডিস্ট্রিবিউটারদের কাছে আইফোন ১২ পাঠানো শুরু হয়ে যাবে। আইফোন ১২-র মোট চারটি মডেলের কথা জানিয়েছেন জন।

জনের দেওয়া ‘ব্রেকিং নিউজ’ থেকে জানা যাচ্ছে, আইফোন ১২-র সব থেকে ছোট স্ক্রিনের মডেলটির নাম রাখা হয়েছে ‘আইফোন ১২ মিনি’। এবং তিনি পরিষ্কার জানিয়েছেন, এটাই এই মডেলের অফিসিয়াল নাম। যাতে থাকছে ৫.৪ ইঞ্চির স্ক্রিন। ৬৪জিবি, ১২৮জিবি এবং ২৫৬ জিবি-র ভার্সনে পাওয়া যাবে এই মডেলটি।

Advertisement

পরের ভার্সন ‘আইফোন ১২’ যেটি ৬.১ ইঞ্চি স্ক্রিন সাইজে বাজারে আসছে। এটিও ৬৪ জিবি, ১২৮ জিবি এবং ২৫৬ জিবি-র ভার্সনে পাওয়া যাবে।

এছাড়াও ‘আইফোন ১২ প্রো’ এবং ‘আইফোন ১২ প্রো ম্যাক্স’ ভার্সনও আসছে। যাদের স্টোরেজ ক্যাপাসিটি ১২৮ জিবি থেকে শুরু।


জন জানিয়েছেন, আইফোন ১২ মিনি-তে ব্যবহার হয়েছে, ‘(বিওইওএলইডি) সুপার রেটিনা ডিসপ্লে’, ৪ জিবি র‍্যাম। ১২৮ জিবি স্টোরেজ ভার্সনের দাম রাখা হয়েছে ৬৪৯ মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৪৮ হাজার টাকা), ২৫৮ জিবি ভার্সনের দাম ৭৪৯ মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৫৫ হাজার টাকা)। এতে ব্যবহার হয়েছে ‘এ ১৪ বায়োনিক চিপ’, রয়েছে ডুয়াল ক্যামেরা। ৫ জি নেটওয়ার্ক সাপোর্ট করবে আইফোন ১২। হাল্কা এবং মজবুতির জন্য রয়েছে অ্যালুমিনিয়াম বডি।


আইফোন ১২ মিনি ছাড়াও বাকি ভার্সনগুলিতেও ‘(বিওইওএলইডি) সুপার রেটিনা ডিসপ্লে’, ‘এ ১৪ বায়োনিক চিপ’, ৫ জি নেটওয়ার্ক, অ্যালুমিনিয়াম বডি ব্যবহার হয়েছে বলেই মনে করা হচ্ছে। সেই সঙ্গে থাকবে উন্নত ক্যামেরা।

আরও পড়ুন: অ্যাডভেঞ্চার করতে গিয়ে ৫ হাজার ফুট নীচে পড়ে গেল প্রায় লাখ টাকার ফোন

আরও পড়ুন: সবার জন্য ফ্রিতে ‘নেটফ্লিক্স’, দেখে নিন পাসওয়ার্ড

এর আগে অ্যাপলের সেপ্টেম্বরের ‘টাইম ফ্লাইজ’ অনুষ্ঠানে আইফোন নিয়ে কোনও ঘোষণা হয়নি। সেই অনুষ্ঠানে সংস্থার সিইও টিম কুক জানান, ১৫ সেপ্টেম্বরের অনুষ্ঠানে তাঁদের ‘ফোকাস’ মূলত আইপ্যাড ও অ্যাপল ওয়াচের উপর। আইফোন-১২’র কথা অনুষ্ঠানে না এলেও, অ্যাপল ওয়াচ সিরিজ ৬, আইপ্যাড এয়ার, জেনারেশন-৮ আইপ্যাড, বেশ কিছু পরিষেবা ভবিষ্যতে আসবে বলে জানানো হয় ‘টাইম ফ্লাইজে’। তার পরেও আইফোন ১২ নিয়ে এখনও পর্যন্ত কোনও ঘোষণা না হলেও জনের টুইট সাড়া ফেলে দিয়েছে অ্যাপল গ্যাজেট-প্রেমীদের মধ্যে।

আরও পড়ুন

Advertisement