Advertisement
২০ জুলাই ২০২৪

কম লগ্নিতেও বিমা ব্যবসা ‌শুরুর রাস্তা

বিমা সংস্থা চালু করার জন্য ন্যূনতম মূলধনের অঙ্ক কমাতে চলেছে বিমা নিয়ন্ত্রক আইআরডিএ। উদ্দেশ্য, আরও বেশি বিমা সংস্থার বাজারে আসার পথ মসৃণ করা। এখনকার আইন অনুযায়ী, বিমা সংস্থা চালু করতে অন্তত ১০০ কোটি টাকা মূলধন লাগে।

নিজস্ব সংবাদদাতা 
শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৮ ০১:১৮
Share: Save:

বিমা সংস্থা চালু করার জন্য ন্যূনতম মূলধনের অঙ্ক কমাতে চলেছে বিমা নিয়ন্ত্রক আইআরডিএ। উদ্দেশ্য, আরও বেশি বিমা সংস্থার বাজারে আসার পথ মসৃণ করা। এখনকার আইন অনুযায়ী, বিমা সংস্থা চালু করতে অন্তত ১০০ কোটি টাকা মূলধন লাগে। আইআরডিএ সদস্য নীলেশ সাঠে জানিয়েছেন, সংশ্লিষ্ট বিমা সংস্থাটি কত ধরনের ব্যবসা করতে চায় এবং তার ঝুঁকি হিসাব করেই ন্যূনতম মূলধনের পরিমাণ ধার্য হবে প্রস্তাবিত নতুন নিয়মে।

সাঠে জানান, বিদেশের মডেল অনুসরণ করেই নতুন আইন প্রস্তাব করা হয়েছে। ব্রিটেনের উদাহরণ দিয়ে তিনি বলেন, ‘‘সেখানে কোনও সংস্থা শুধু মাত্র স্বাস্থ্য বিমার ব্যবসা চালু করতে চাইলে মূলধন লাগে ভারতীয় মুদ্রায় ১২.৫ কোটি টাকা।’’ মূলধন সংক্রান্ত প্রস্তাবিত আইনটি ২০২১ সালের মধ্যে চালু করার পরিকল্পনা করেছে আইআরডিএ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IRDA Insurance Business Capital
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE