×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মে ২০২১ ই-পেপার

ব্যবসা

এক জিবি ডেটার খরচ চার টাকারও কম, ওয়ার্ক ফ্রম হোমের জন্য নতুন প্ল্যান আনল জিয়ো

১৫ মে ২০২০ ১৪:৩৫
করোনাভাইরাসের জেরে দেশ জুড়ে চলছে লকডাউন। লকডাউনে অধিকাংশ সংস্থার কর্মীরা কাজ করছেন ঘরে বসে। কিন্তু নেটের গতি হেরফেরের কারণে কাজ করতে অসুবিধা হচ্ছে অনেকের। সেই ব্যাপারটি মাথায় রেখেই ভারতের বৃহত্তম টেলিকম সংস্থা জিয়ো আনল নতুন প্ল্যান।

জিয়ো তাদের প্রিপেড গ্রাহকদের জন্য এনেছে এই প্ল্যান। তিন মাসের ভ্যালিটিডি যুক্ত এই প্ল্যানের নাম দেওয়া হয়েছে, ‘ওয়ার্ক ফ্রম হোম’।
Advertisement
এই প্ল্যানের অধীনে আরও বেশি পরিমাণে হাই স্পিড ডেটা পাবেন গ্রাহকরা। তার জন্য প্রিপেড গ্রাহকদের দিতে হবে ৯৯৯ টাকা। এই রিচার্জে পাওয়া যাবে ৮৪ দিনের ভ্যালিডিটি।

এই প্ল্যানে জিয়ো থেকে জিয়োর মোবাইল ও অন্যান্য ল্যান্ডলাইনে বিনামূল্যে কল করা যাবে। এ ছাড়া অন্যান্য সংস্থার নম্বরে তিন হাজার মিনিট কল করা যাবে কোনও অতিরিক্ত খরচ না করেই। সঙ্গে প্রতি দিন করা যাবে ১০০টি এসএমএস।
Advertisement
তবে এই প্ল্যানের প্রধান আকর্ষণ ডেটা পরিষেবা। ৯৯৯ রিচার্জে রোজ তিন জিবি হাই স্পিড ডেটা পাওয়া যাবে। তবে হাই স্পিড ডেটার কোটা শেষ হয়ে গেলে নেটের গতি কমে হবে ৬৪ কেবিপিএস (প্রতি সেকেন্ডে ৬৪ কিলোবাইট)।

এই রিচার্জের ফলে প্রতি জিবি হাই স্পিড ডেটার জন্য গ্রাহকদের খরচ পড়বে চার টাকারও কম।

৯৯৯ টাকার রিচার্জে ডেটা ও ফোন কলের সুবিধার পাশাপাশি বিনামূল্যে হয়ে যাবে জিয়ো অ্যাপের সাবস্ক্রিপশন। জিয়োর সেই অ্যাপে সিনেমা থেকে গান, খবর থেকে ওয়েব সিরিজ সব সুবিধাই রয়েছে।

কেউ বাড়ি থেকে কাজ করছেন, তো কেউ ঘরবন্দি হয়ে বোর হচ্ছেন। স্বাভাবিক ভাবেই বেড়েছে নেটের ব্যবহার। লকডাউনে ঘর বন্দি হয়ে ডেটার অভাব না হয়, সে জন্যই জিয়োর এই অফার।

যদিও ওয়ার্ক ফ্রম হোম প্ল্যানটি আগেই নিয়ে এসেছিল জিয়ো। তবে সে ক্ষেত্রে পাওয়া যাচ্ছিল দু’জিবি হাই স্পিড ডেটা। আর সেই প্ল্যানের খরচ ছিল অনেক বেশি। সে তুলনায় এ প্ল্যানটি সস্তা।

এই প্ল্যান আনলেও জিয়োর দীর্ঘমেয়াদি রিচার্জ প্ল্যান অপরিবর্তিত রয়েছে। ৩৩৬ দিনের সেই প্ল্যানের খরচ দু’হাজার ১২১টাকা। সেই প্ল্যানে রোজ পাওয়া যায় দেড় জিবি ডেটা।