Advertisement
২৫ এপ্রিল ২০২৪
LIC

LIC: অতিমারিতে দেওয়া যায়নি কিস্তি, বন্ধ পলিসি আবার চালুর সুযোগ দিচ্ছে এলআইসি

২০২০ সালের অগস্ট থেকে অক্টোবর, গত বছর জানুয়ারিতে এবং তার পরে অগস্টে বিমা পলিসি ফের চালু করার প্রকল্পটি এনেছিল এলআইসি।

‘লেট ফি’ মেটানোর ক্ষেত্রেও ছাড় মিলবে।

‘লেট ফি’ মেটানোর ক্ষেত্রেও ছাড় মিলবে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৩৮
Share: Save:

করোনার জেরে তৈরি হওয়া আর্থিক সঙ্কটে পড়ে বহু মানুষ তাঁদের রুজি-রুটি হারিয়েছেন। অনেকেরই বাকি পড়েছে ঋণের মাসিক কিস্তি, জীবন বিমার প্রিমিয়াম। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রিমিয়াম না মেটাতে পারায় বহু পলিসি বাতিলও হয়েছে। এই অবস্থায় প্রিমিয়াম না-মেটানোর কারণে বাতিল হয়ে যাওয়া বিমার পলিসি শর্ত সাপেক্ষে ফের চালু করার সুযোগ দেওয়ার প্রকল্প এনেছিল জীবন বিমা নিগম (এলআইসি)। এ সপ্তাহে বিমাকারীদের অসুবিধার কথা মাথায় রেখে ফের সেই সুবিধা দেওয়ার কথা ঘোষণা করেছে রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থাটি। এতে পলিসি ফের চালুর পাশাপাশি দেরিতে প্রিমিয়াম জমার জন্য ‘লেট ফি’ মেটানোর ক্ষেত্রেও ছাড় মিলবে।

২০২০ সালের অগস্ট থেকে অক্টোবর, গত বছর জানুয়ারিতে এবং তার পরে অগস্টে বিমা পলিসি ফের চালু করার প্রকল্পটি এনেছিল এলআইসি। তারা জানিয়েছে, এ বারে প্রকল্পটি চালু থাকবে ২৫ মার্চ পর্যন্ত। প্রথাগত জীবন বিমা প্রকল্প, স্বাস্থ্য বিমা এবং ক্ষুদ্র বিমার ক্ষেত্রে এই সুবিধা মিলবে। তবে সব পলিসিকেই নতুন ওই প্রকল্পের আওতা আনা হয়নি। জানানো হয়েছে, টার্ম পলিসি এবং বেশি ঝুঁকির পলিসি যাঁরা নিয়েছেন, তাঁরা লেট ফি-তে ছাড়ের সুযোগ পাবেন না। পলিসি নতুন করে চালুর জন্য কিছু শর্তও পূরণ করতে হবে গ্রাহককে। যে সব পলিসির মেয়াদ বাকি রয়েছে এবং প্রিমিয়াম না-দেওয়ার কারণে গত পাঁচ বছরের মধ্যে যে সব পলিসি বাতিল হয়ে গিয়েছে, সেগুলিই এই সুযোগে ফের চালু করা যাবে।

উল্লেখ্য, ২০২০ সালেই ব্যাঙ্কের কিস্তি শোধের ব্যাপারে গ্রাহকদের সুরাহা দিতে পদক্ষেপ করেছিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। ঋণ শোধ সাময়িক ভাবে বন্ধ রাখার সুযোগ করে দিতে চালু করা হয় মোরাটোরিয়াম প্রকল্প। সুদের উপর সুদ ছাড়ের সুবিধাও পেয়েছেন গ্রাহকেরা। একই পথে হেঁটে তামাদি হওয়া পলিসি ফের চালু করার ক্ষেত্রে বিমাকারীদের কিছু সুবিধার কথা ঘোষণা করেছিল জীবন বিমা নিগমও।

সংস্থা জানিয়েছে, বাৎসরিক ১,০০,০০০ টাকা পর্যন্ত প্রিমিয়াম দেরিতে দেওয়ার জন্য জরিমানার পরিমাণ হবে মোট বকেয়া প্রিমিয়ামের ২০% অথবা ২০০০ টাকা পর্যন্ত মকুব করা হবে। এ ছাড়া ওই অঙ্ক ১,০০,০০১ টাকা থেকে ৩,০০,০০০ টাকা হলে পাওয়া যাবে ২৫% ছাড়, সর্বোচ্চ ২৫০০ টাকা। আর ৩,০০,০০১ টাকা বা তার বেশি প্রিমিয়ামের ক্ষেত্রে মকুব করা হবে ৩০% লেট ফি। যার সর্বাধিক অঙ্ক ৩০০০ টাকা। ক্ষুদ্র বিমা পলিসির ক্ষেত্রে অবশ্য লেট ফি পুরোটাই মকুবের সুবিধা পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LIC Scheme Policy COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE