Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সুখবর! দাম কমল রান্নার গ্যাসের

১ জানুয়ারি থেকে এই নতুন দাম ধার্য হয়েছে বলে ইন্ডিয়ান অয়েলের পক্ষ থেকে জানানো হয়েছে।

নিজস্ব প্রতিবেদন
০২ জানুয়ারি ২০১৯ ১০:০৮
Save
Something isn't right! Please refresh.
দাম কমল রান্নার গ্যাসের। নিজস্ব চিত্র।

দাম কমল রান্নার গ্যাসের। নিজস্ব চিত্র।

Popup Close

নতুন বছরের প্রাক্কালে মধ্যবিত্তের হেঁশেলে খুশি বয়ে আনল রান্নার গ্যাসের দাম। আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম কমায় ভর্তুকি যুক্ত রান্নার গ্যাসের দাম সিলিন্ডারের প্রতি কমবে ৫ টাকা ৯১ পয়সা থেকে ৬ টাকা ৩ পয়সা পর্যন্ত। ভর্তুকি ছাড়া রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি কমবে ১২০ টাকা ৫০ পয়সা থেকে ১২৩ টাকা পর্যন্ত। ১ জানুয়ারি থেকে এই নতুন দাম ধার্য হয়েছে বলে ইন্ডিয়ান অয়েলের পক্ষ থেকে জানানো হয়েছে।

জ্বালানির খুচরো বিক্রেতা হিসাবে দেশের সব থেকে বড় সংস্থা ইন্ডিয়ান অয়েল। তারা জানিয়েছে, ‘‘গৃহস্থের প্রয়োজনীয় রান্নার গ্যাস সিলিন্ডারের দাম দিল্লিতে ৮০৯ টাকা ৫০ পয়সা থেকে কমে হল ৬৮৯ টাকা।’’ আন্তর্জাতিক বাজারে এলপিজি-র দাম কমা ও ডলারের পরিবর্তে টাকার বিনিময় হার শক্তিশালী হওয়ার জন্যই দাম কমেছে বলে তাদের তরফে জানানো হয়েছে।

এই দাম কমার ফলে কলকাতায় রান্নার গ্যাসের দাম কমে হল ৭১৪ টাকা। ভর্তুকি যুক্ত রান্নার গ্যাসের দাম কমে দাঁড়াল ৪৯৮ টাকা ৯ পয়সা।

Advertisement

গত বছর ডিসেম্বর মাসেও দাম কমেছিল রান্নার গ্যাসের। গত মাসে ভর্তুকি যুক্ত গ্যাসের দাম কমেছিল ৬ টাকা ৫১ পয়সা থেকে ৬ টাকা ৫৮ পয়সা। আর ভর্তুকি ছাড়া সিলিন্ডার প্রতি দাম কমেছিল ১৩৩ টাকা থেকে ১৩৪ টাকা ৫০ পয়সা।

আরও পড়ুন: তড়িঘড়ি জিএসটি চালুর ফলে সমস্যা বেড়েছে ক্ষুদ্র-ছোট ও মাঝারি ব্যবসার, কবুল প্রধানমন্ত্রীর

বর্তমানে চলতি বাজার দরেই রান্নার গ্যাস কিনতে হয় জনসাধারণকে। কেন্দ্র পরিবারপিছু বছরে ১২টি সিলিন্ডারের ভর্তুকি দাম জমা করে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। বর্তমানে সিলিন্ডার প্রতি ১৯৪ টাকা ১ পয়সা ভর্তুকি দেয় কেন্দ্র। এলপিজি বুক করার পর ডেলিভারি হয়ে গেলে ভর্তুকির ওই টাকা জমা হয়ে যায় গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

আরও পড়ুন: চাপ কি তবে তৈরি হচ্ছিল ছ’মাস ধরেই

(মূল্যবৃদ্ধি, মুদ্রাস্ফীতি, পেট্রোপণ্যের দাম বৃদ্ধি - অর্থনীতিরসব খবর বাংলায়পেয়ে যান আমাদেরব্যবসাবিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement