×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জানুয়ারি ২০২১ ই-পেপার

বাজেটের দিনই নতুন চেহারায় বাজারে এল এক্সইউভি ৩০০

সংবাদ সংস্থা
নিউদিল্লি০৫ জুলাই ২০১৯ ১৬:২৯
মহিন্দ্রা এক্সইউভি ৩০০, ছবি: এএফপি

মহিন্দ্রা এক্সইউভি ৩০০, ছবি: এএফপি

মাহিন্দ্রা বাজারে আনল নতুন এসইউভি , এক্সইউভি ৩০০ অটো গিয়ার সমেত। এই ধরনের  কমপ্যাক্ট এসইউভি ভারতে প্রথম এই বছরের ফেব্রুয়ারি মাসে লঞ্চ করা হয়।        

পেট্রোল ও ডিজেল দুই মডেলেই এই গাড়িটি পাওয়া যাবে ডব্লুউ ৪, ডব্লুউ ৬, ডব্লুউ ৮ এবং ডব্লুউ ৮( ও) এই চার ধরনে।  গাড়িটির এএমটি ভার্সনটি মিলবে ডিজেল ডব্লুউ ৮ ও ডব্লুউ ৮(ও) দুই প্রকারে। এর দাম শুরু হচ্ছে ১১.৫০ লাখ থেকে। গাড়িটির অটোমেটিক সেট-আপটি তৈরি করেছে ইতালীয় সংস্থা মারেলি।

মাহিন্দ্রা এক্সইউভি ৩০০ গাড়িটিতে থাকছে ১.২ লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন শক্তিশালী টর্ক উৎপন্ন করতে সক্ষম। ৬-স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স পেট্রোল এবং ডিজেল দু’টি ইঞ্জিনেই পাওয়া গেলেও ডিজেল ইঞ্জিনটিতে ৬ স্পিড অটোশিফট গিয়ার বক্সের সুবিধা রয়েছে। 

Advertisement

আরও পড়ুন: এক ঝলকে আর্থিক সমীক্ষা

আরও পড়ুন: ডুকাটি বাজারে আনল নতুন বাইক। দাম...

 এই গাড়িটি মূলত সাদা, নীল, লাল এই তিনটে রঙে পাওয়া যাবে। কমপ্যাক্ট এসইউভির এই ভার্সনটি সমস্ত মাহিন্দ্রার ডিলারের কাছেই মিলবে এবং বুক করার সঙ্গেই ডেলিভারির ব্যাবস্থাও রয়েছে গাড়িটির। ক্রেতারা চাইলে গাড়িটির টেস্টড্রাইভও করে দেখতে পারেন।

গাড়িটিতে অটো ও ম্যানুয়াল মোড, ঢালে গড়িয়ে যাওয়া রুখতে লক,  চালকের সুবিধার জন্য গিয়ার ডিসপ্লেও আছে।  এক্সইউভি ৩০০-এর চারটি চাকায় থাকছে ডিস্ক ব্রেক। এ ছাড়াও প্রথমবারের জন্য থাকছে স্মার্ট স্টিয়ারিং সাধারণ, কম্ফোর্ট ও স্পোর্টস তিনটি ধরনেরই,  পার্কিং  সেন্সর।

গাড়িটির পেট্রোল ভার্সনের দাম শুরু হচ্ছে ৭.৯০ লাখ থেকে ও সর্বাধিক মূল্য নির্ধারণ করা হয়েছে ১১.৪৯ লাখ। অন্যদিকে, ডিজেল ভার্সনের দাম শুরু হচ্ছে ৮.৪৯ লাখ থেকে।

ভারতের বাজারে এসইউভির মধ্যে  মারুতি সুজুকির ভিটারা ব্রেজা, টাটা নেক্সন, ফোর্ড ইকোস্পোর্ট,  হুণ্ডাই ভেন্যুর সঙ্গে সমান তালে পাল্লা দেবে এই গাড়িটি, এমনটাই  দাবি গাড়ি প্রস্তুতকারক সংস্থা মাহিন্দ্রার।

 

Advertisement