Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

INFOCOM 2021: নিউ নর্মালের পরে কী, খুঁজবে ইনফোকম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ ডিসেম্বর ২০২১ ০৫:৫০

গত বছর করোনা সংক্রমণে পরিচিত স্বাভাবিক পরিস্থিতির অবয়বের বদল জন্ম দিয়েছিল নতুন তকমা ‘নিউ নর্মাল’-এর। নতুন এবং কার্যত সেই অচেনা দুনিয়ার মোকাবিলায় ডিজিটাল প্রযুক্তিতে ভর করে ভবিষ্যতের পথ চলার সুযোগ ও দিশা খুঁজেছিল ২০২০ সালের ইনফোকম। এক বছর পরে ফের নতুন স্ট্রেনে শঙ্কার মেঘ ঘনাচ্ছে। কিন্তু প্রতিবন্ধকতাকে জয় করে এগোনোর পথ খোঁজার ভাবনা থেমে নেই। ২০ বছরে পা রেখে ডিজিটাল প্রযুক্তিকে আরও দ্রুত কাজে লাগিয়ে সেই পথে অগ্রসর হওয়ার বার্তাই দিতে চাইছে এ বারের ইনফোকম। তাই এ বছর সম্মেলনের প্রতিপাদ্য ‘অ্যাকসেলারেটিং ডিজিটাল’। আজ, বুধবার থেকে চার দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা পরিস্থিতিতে গত বছরের মতো এ বারও এই অনুষ্ঠান ‘ভার্চুয়াল’। সেই সঙ্গে তা দেখা যাবে ইউটিউব চ্যানেলেও (INFOCOM Connect)।

২০০২ সালে শুরু হওয়া তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের এই রাজসূয় যজ্ঞ এখন আর সেই গণ্ডিতেই আটকে নেই। বস্তুত, এবিপি গোষ্ঠীর এই সম্মেলন অনেক আগেই জাতীয় ও আন্তর্জাতিক স্তরে সার্বিক ভাবে প্রযুক্তি, উদ্ভাবনী ভাবনা, ব্যবসায়িক কৌশলের দিশা দেওয়ার মঞ্চে উন্নীত হয়েছে। যেমন গত বছরে এক ঝটকায় বদলে যাওয়া নতুন পরিস্থিতির মোকাবিলায় ইনফোকমের প্রতিপাদ্য ছিল ‘দ্য নেক্সট নর্ম্যাল’। ডিজিটাল প্রযুক্তি নির্ভরতাই ছিল যার মূল ভিত্তি।

সেই ভিতের উপর দাঁড়িয়ে এ বারে পরের পা ফেলার দিশা দিতে চায় ইনফোকম। বিশ্ব, বিশেষত শিল্প-বাণিজ্য মহল ঘুরে দাঁড়াতে চেষ্টা করলেও সকলেই যে মানসিক ভাবে তা পেরেছে, এমন নয়। এরই মধ্যে যেমন নতুন সুযোগ তৈরি হয়েছে, তেমনই নতুন স্ট্রেনে ফের সিঁদুরে মেঘ দেখা যাচ্ছে। তা হলে ব্যবসা কি থেমে থাকবে, নাকি নতুন দিশা খুঁজবে? সেই প্রশ্নের উত্তরের খোঁজেই আরও বেশি করে চর্চায় আসছে ডিজিটাল প্রযুক্তি এবং দ্রুত তাকে কাজে লাগিয়ে চ্যালেঞ্জের মোকাবিলা বা সুযোগের সদ্ব্যবহারের গুরুত্বের কথা।

Advertisement

ব্যবসা, তথ্যপ্রযুক্তি, ছোট-মাঝারি এবং সরকারি ক্ষেত্র মিলিয়ে এ রাজ্য তো বটেই, দেশ এবং বিদেশ থেকেও ৬০ জনের বেশি বক্তার বার্তায় চোখ রাখবে সংশ্লিষ্ট দুনিয়া। যোগ দেবেন প্রায় ১০০০ জন প্রতিনিধি। আয়োজনে সহযোগী রাজ্যের তথ্যপ্রযুক্তি দফতর ও ওয়েবেল। বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও সার্ক গোষ্ঠীর বিভিন্ন দেশ থেকেও প্রতিনিধিরা আসবেন।

আরও পড়ুন

Advertisement