Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Fertilizer

Matrix : সার তৈরি শুরু ম্যাটিক্সের

এ বার পাকাপাকি ভাবে উৎপাদন চালু হল।

ছবি প্রতীকী

ছবি প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২১ ০৬:৫৬
Share: Save:

দীর্ঘ পথ পেরিয়ে বৃহস্পতিবারই পানাগড়ের কারখানায় সার উৎপাদন শুরু করে দিল ম্যাটিক্স গোষ্ঠী। সংস্থার আশা, সপ্তাহখানেকের মধ্যে তা বাজারে পা রাখবে। এ রাজ্যের পাশাপাশি বিহার ও ঝাড়খণ্ডেও বিক্রি হবে। এর পর সরকারি নিয়ম মেনে সরবরাহ করা হবে পূর্ব উত্তরপ্রদেশ এবং ছত্তীসগঢ়ের বাজারে। এ দিন সন্ধ্যা থেকে সার ডিলারদের কাছে তা পাঠাতে শুরু করেছে ম্যাটিক্স।

সংস্থা সূত্রের দাবি, গত মঙ্গলবারই সার তৈরির কাজ শুরু করা যাবে বলে আশা করেছিল ম্যাটিক্স। কিন্তু যান্ত্রিক কারণে সেটা সম্ভব হয়নি। এ বার পাকাপাকি ভাবে উৎপাদন চালু হল।

২০১৭ সালে মাসখানেক সামান্য কিছু পরিমাণ সার উৎপাদনের পরেই ম্যাটিক্সের কারখানাটি বন্ধ হয়ে যায় জ্বালানি গ্যাসের অভাবে। সেই সময় কোল বেড মিথেন ব্যবহার করত তারা। সম্প্রতি গেল-এর থেকে প্রাকৃতিক গ্যাস পাওয়ার ভরসায় ফের কারখানার ঝাঁপ খুলে নতুন করে যাত্রা শুরুর প্রস্তুতি নেওয়া হয়। পরিকল্পনা অনুযায়ী, গত সোমবার ভোরে সার তৈরির মূল উপাদান অ্যামোনিয়া উৎপাদন শুরু হয়েছিল। সূত্রের খবর, সংস্থার ভাইস চেয়ারম্যান নিশান্ত কানোরিয়ার উপস্থিতিতে বৃহস্পতিবার বেলা ১টা নাগাদ সার তৈরি শুরু হয়।

ম্যাটিক্সের দাবি, এখন কারখানার ৫২% উৎপাদন ক্ষমতা কাজে লাগানো হচ্ছে। আশা, দিন পনেরোর মধ্যে ১০০% লক্ষ্যমাত্রা ছোঁয়া সম্ভব হবে। বন্ধ অবস্থা থেকে ফিরে পুরোদমে কারখানা চালু হওয়ায় এ বার নতুন উদ্যমে এগোতে চাইছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fertilizer Factory Workers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE