Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Finland

Finland: রাষ্ট্রদূতের বাণিজ্য বার্তা

সংবাদমাধ্যমের সঙ্গে আলাপচারিতায় রিটভা জানান, ভারতের টেলিকম ক্ষেত্রে সে দেশের সংস্থা নোকিয়ার উপস্থিতি থাকলেও দ্বিপাক্ষিক বাণিজ্য এখনও বেশ কম।

 ভারতে ফিনল্যান্ডের রাষ্ট্রদূত রিটভা কোক্কু-রনদে। ছবি: টুইটার।

ভারতে ফিনল্যান্ডের রাষ্ট্রদূত রিটভা কোক্কু-রনদে। ছবি: টুইটার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১ ০৬:২৩
Share: Save:

কলকাতা ও পশ্চিমবঙ্গ তাঁদের হৃদয়ে। কিন্তু শিল্প-বাণিজ্য এবং সাংস্কৃতিক গাঁটছড়ার ক্ষেত্রে এই শহর বা রাজ্যের সঙ্গে ফিনল্যান্ডের যতটা যোগসূত্র তৈরি হওয়া উচিত ছিল, তা হয়নি— এমনটাই মনে করেন ভারতে ফিনল্যান্ডের রাষ্ট্রদূত রিটভা কোক্কু-রনদে। সাত দিনের কলকাতা সফরে এসে তিনি জানালেন, অদূর ভবিষ্যতে সেই ঘাটতি দূর করার লক্ষ্যে সংশ্লিষ্ট সমস্ত মহলের সঙ্গে নিবিড় যোগাযোগ গড়ে তোলার উপরে জোর দিচ্ছেন তিনি। বণিকমহলের সঙ্গে বৈঠকে তাঁর বার্তা, সে দেশের উদ্ভাবনী কৌশল ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে বিভিন্ন ভারতীয় সংস্থার পাশাপাশি আন্তর্জাতিক আঙিনায় জায়গা করে নিক এ রাজ্যের সংস্থাগুলিও। আগামী বছরে রাজ্যের প্রস্তাবিত ‘বেঙ্গল গ্লোবাল বিজ়নেস সামিটে’ অংশগ্রহণের ইচ্ছেও প্রকাশ করেছেন ফিনল্যান্ডের এই কূটনীতিবিদ।

মঙ্গলবার ইন্ডিয়ান চেম্বার ও ফিনল্যান্ড চেম্বার অব কমার্সের যৌথ উদ্যোগে আয়োজিত সভায় রাজ্যের বণিকসভার একাংশের সঙ্গে বৈঠক করেন রিটভা এবং ‘বিজ়নেস ফিনল্যান্ড’-এর ভারতের শীর্ষ কর্তা ইয়ুক্কা হোলাপ্পা। বুধবার সংবাদমাধ্যমের সঙ্গে আলাপচারিতায় রিটভা জানান, ভারতের টেলিকম ক্ষেত্রে সে দেশের সংস্থা নোকিয়ার উপস্থিতি থাকলেও দ্বিপাক্ষিক বাণিজ্য এখনও বেশ কম। সেই সম্পর্কের উন্নতির যথেষ্ট সুযোগ রয়েছে। শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে এ রাজ্যকে গুরুত্ব দেন দাবি করে রিটভা ও ইয়ুক্কা জানান, বস্ত্র, তথ্যপ্রযুক্তি, ভোগ্যপণ্য, বিদ্যুৎ, স্বাস্থ্য ক্ষেত্রে পশ্চিমবঙ্গের সম্ভাবনা যথেষ্ট। কলকাতায় ফিনল্যান্ডের অনারারি কনসাল শাশ্বত গোয়েন্‌কার বক্তব্য, দু’পক্ষের গাঁটছড়া উভয়ের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Finland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE