Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Sovandeb Chattapadhyay

Sovandeb Chattopadhyay: সহায়ক নীতির বার্তা কৃষিমন্ত্রীর

বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিকসম্পর্ক আরও বাড়াতে আগ্রহের বার্তা দিলেন পশ্চিমবঙ্গের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২২ ০৬:৩৪
Share: Save:

বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিকসম্পর্ক আরও বাড়াতে আগ্রহের বার্তা দিলেন পশ্চিমবঙ্গের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তবে দ্বিপাক্ষিক বাণিজ্য যেহেতু দু’টি দেশের বিষয়, তাই এ ক্ষেত্রে আরও সহায়ক কেন্দ্রীয় নীতির পক্ষেও সওয়াল করেছেন তিনি।

সম্প্রতি কলকাতা সফরে এসেছিল বাংলাদেশের বণিকসভা ঢাকা চেম্বারের এক প্রতিনিধিদল। পড়শি দেশ দু’টির মধ্যে বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনা নিয়ে ইন্ডিয়ান চেম্বার, বেঙ্গল চেম্বারের মতো বণিকসভার সঙ্গে বৈঠক করেছে তারা। ইন্ডিয়ান চেম্বারের সভায় শোভনদেববাবু জানান, আগে পশ্চিমবঙ্গ বাংলাদেশকে বিদ্যুৎ রফতানি করত। কিন্তু কেন্দ্রের নীতির জন্য এখন আর তা করা যাচ্ছে না। সেই প্রেক্ষিতেই নীতি বদলের বার্তা দেন তিনি।

বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী এলাকায় বাণিজ্যিক পরিকাঠামোর কথা উল্লেখ করে রাজ্য শিল্পোন্নয়ন নিগমের ইডি পি কমলাকান্ত জানান, আরও সহজে পণ্য পরিবহণ করতে পেট্রাপোল সীমান্তে রেল সংযোগের ব্যবস্থাউন্নত করার চেষ্টা চলছে। বেঙ্গল চেম্বারের প্রেসিডেন্ট সুবীর চক্রবর্তীর বক্তব্য, তাঁরা বাণিজ্যে দুই বণিকসভার সদস্যদের পারস্পরিক আগ্রহের ক্ষেত্রগুলিতে গাঁটছড়া বাঁধার সম্ভাবনা খতিয়ে দেখবেন। এই প্রসঙ্গে সভায় ঢাকা চেম্বারের প্রেসিডেন্ট রিজ়ওয়ান রহমান শিক্ষা, চিকিৎসা-পর্যটন, কারিগরি শিক্ষা ও স্কিল ডেভেলপমেন্টের মতো ক্ষেত্রগুলিতে গুরুত্ব দেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Sovandeb Chattapadhyay agriculture
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE