Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

দোরগোড়ায় উইন্ডোজ ১০, আপনি তৈরি তো

রাত পোহালেই উইন্ডোজ ১০, তাও বিনামূল্যে। আপনি নাম লিখিয়ে রেখেছেন তো? ঘাবড়ানোর কিছু নেই! নাম লেখানোর কাজটি বেশ সহজ। শুধু মাইক্রোসফটের ওয়েব

রত্নাঙ্ক ভট্টাচার্য
২৮ জুলাই ২০১৫ ১১:০২
Save
Something isn't right! Please refresh.
Popup Close

রাত পোহালেই উইন্ডোজ ১০, তাও বিনামূল্যে। আপনি নাম লিখিয়ে রেখেছেন তো?

ঘাবড়ানোর কিছু নেই! নাম লেখানোর কাজটি বেশ সহজ। শুধু মাইক্রোসফটের ওয়েবসাইটে উইন্ডোজ ১০-এর পাতায় গিয়ে নিজের ই-মেল ঠিকানাটা দিয়ে দিতে হবে। এর পরে আপনার কম্পিউটার (ল্যাপটপ হোক বা ডেস্কটপ) বা স্মার্টফোনে ভায়া ইন্টারনেটে উইন্ডোজ ১০ নামতে থাকবে। আগামী ২৯ জুলাইয়ের পরে ধাপে ধাপে নতুন অপারেটিং সিস্টেম আপনার কম্পিউটার বা স্মার্টফোনে ইনস্টল হয়ে যাবে বিনামূল্যেই। কাটা যাবে শুধু ডাটা চার্জ। তবে, আগে থেকে অশ্বত্থামা হতের পরে ইতি গজটিও বলে রাখি। আপনার কাছে উইন্ডোজ ৭ বা ৮-এর আসল সংস্করণ থাকলেই তবে বিনামূল্যে উইন্ডোজ ১০ মিলবে।

Advertisement



কম্পিউটারে উইন্ডোজ ৭ বা ৮-এর আসল সংস্করণ থাকলে অবশ্য বেশ কয়েক মাস ধরেই ডেস্কটপ বা ল্যাপটপের টাস্কবারের ডান দিকে সাদা রঙের জানালা চিহ্ন দেখা দেওয়ার কথা। সেখানে ক্লিক করলে ‘গেট উইন্ডোজ টেন’ বলে একটি উইন্ডো খুলে যাবে। এ বার শুধু ‘রিজার্ভ ইওর কপি অফ উইন্ডোজ টেন নাও’ অপশনে ক্লিক করে ই-মেল দিয়ে দিলেও উইন্ডোজ ১০-এর ডাউনলোড বুক হয়ে যেত। মাইক্রোসফট জানাচ্ছে উইন্ডোজ ১০ পেতে গেলে প্রায় তিন জিবি-র ফাইল ডাউনলোড করতে হবে। তাই, কম্পিউটার হোক বা স্মার্টফোন, ওয়াই-ফাই বা এমনি ভাবে ব্রডব্যান্ড জুড়ে রেখেই ডাইনলোড করা ভাল।

মাইক্রোসফট এই অপারেটিং সিস্টেম নিয়ে বেশ আশাবাদী। তাদের দাবি, এই প্রথম স্মার্টফোন, ট্যাবলেট আর কম্পিউটার— তিন ধরনের যন্ত্রেই সাবলীল ভাবে কাজ করবে উইন্ডোজ ১০। তিনটি গ্যাজেটের মধ্যে সংযোগকে আরও সহজ করে তুলবে।

বেশ কিছু নতুন ব্যাপারও আসছে উইন্ডোজ ১০-এ। প্রতি দিনের কাজকে আরও সহজ করে তোলাই যার মূল লক্ষ। মাইক্রোসফট জানাচ্ছে, এই উইন্ডোজ দ্রুত কাজ শুরু করবে, মানে কম্পিউটার বা স্মার্টফোন দ্রুত বুট হবে। কম্পিউটারের স্টার্ট বোতাম টিপলে নিমেষের মধ্যেই কাজ শুরু হয়ে যাবে। উইন্ডোজ ৮-এ কোনও স্টার্ট মেনু ছিল না। তা নিয়ে অনেকের অনুযোগ ছিল। উইন্ডোজ ১০-এ আবার সেই স্টার্ট মেনু ফিরে এসেছে। স্টার্ট মেনুতেই আপনার পছন্দের, দরকারি অ্যাপসগুলিকে পিন করে রাখতে পারবেন।

উইন্ডোজ ১০-এ আসছে মাইক্রোসফটের একে বারে নতুন ইন্টারনেট এক্সপ্লোরার ‘এজ’। মাইক্রোসফটের দাবি, এই এক্সপ্লোরার আপনার ওয়েব ব্রাউজ করার অভিজ্ঞতাকে একে বারে পাল্টে দেবে। ওয়েব পেজের ভিতরেই নোট লেখা, সেই নোট শেয়ার করাও যাবে। পছন্দের বিষয় অফলাইনে পড়তেও পারবেন।



মাইক্রোসফটের মতে এই উইন্ডোজ-১০-এ বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে ‘কোরটানা’-কে। অ্যাপল-এর ‘সিরি’, গুগ্‌ল ‘নাউ’-এর সঙ্গে পাল্লা দিতে উইন্ডোজ ৮-এ মাইক্রোসফট নিয়ে এসেছিল ‘কোরটানা’-কে। এ বার আরও উন্নত হচ্ছে ‘কোরটানা’। এতে অপারেটিং সিস্টেম-এর সঙ্গে আপনার আদান-প্রদান প্রক্রিয়া আরও সহজ হবে। আপনাকে কাজের সুবিধা মতো করে অপারেটিং সিস্টেমকে সাজিয়ে তুলবে ‘কোরটানা’। ‘কোরটানা’-কে আরও বেশি ভাষায় যাতে ব্যবহার করা যায় সেই ব্যবস্থা করছে মাইক্রোসফট। নতুন অপারেটিং সিস্টেম আসার পরে আরও বেশ কিছু ভাষার উপযোগী করে তোলা হবে ‘কোরটানা’-কে।

পাশাপাশি, এ বার উইন্ডোজ ব্যবহারের নানা সুবিধা আসছে। যেমন একই উইন্ডোর মধ্যে চারটি অ্যাপস নিয়ে এক সঙ্গে কাজ করতে পারবেন। ভার্চুয়াল ডেস্কটপ তৈরির মতো বেশ কিছু সুবিধাও থাকছে।

পাশাপাশি, উইন্ডোজ নিয়ে ব্যবহারকারীদের এক অংশের অভিযোগ, ‘আই ওস’ বা ‘অ্যান্ড্রয়েড’-এ যে সংখ্যক অ্যাপ মেলে তার অনেক কম অ্যাপস পাওয়া যায় উইন্ডোজে মার্কেটপ্লেস-এ। মাইক্রোসফট-এর দাবি, এ বার সেই সমস্যার সমাধান করতে চলেছে তারা। এ বার উইন্ডোজ মার্কেটপ্লেস-এ আরও অ্যাপস আসতে চলেছে।

মাইক্রোসফটের দাবিগুলি যাচাই করার জন্য কয়েক ঘণ্টার মধ্যেই ডাউনলোড বুক করতে হবে। অতএব শুভস্য শীঘ্রম।

ছবি মাইক্রোসফটের সৌজন্যে



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement