×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মার্চ ২০২১ ই-পেপার

সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্সে জরিমানা কমাল এসবিআই

সংবাদ সংস্থা
মুম্বই ১৩ মার্চ ২০১৮ ১৫:৪০
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)-র গ্রাহকদের জন্য সুখবর! অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স থাকলেও দিতে হবে কম টাকা জরিমানা। সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স থাকলে তার জরিমানার হার ৭৫ শতাংশ কমাল এবিআই।

মঙ্গলবার একটি বিবৃতিতে এসবিআই কর্তৃপক্ষ জানিয়েছেন, কলকাতা-দিল্লি-মুম্বই-চেন্নাইয়ের মতো মেট্রো শহরের গ্রাহকদের অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্সের ক্ষেত্রে এ বার থেকে প্রতি মাসে ৫০ টাকার পরিবর্তে দিতে হবে ১৫ টাকা জরিমানা। আধা-শহরের গ্রাহকদের ক্ষেত্রে ৪০ টাকা থেকে কমে হয়েছে প্রতি মাসে ১২ টাকা। অন্য দিকে, গ্রামীণ এলাকার গ্রাহকদের ক্ষেত্রে তা হবে প্রতি মাসে ১০ টাকা। প্রতিটি জরিমানার সঙ্গেই অবশ্য যুক্ত হবে প্রযোজ্য জিএসটি। আগামী ১ এপ্রিল থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে বলে ঘোষণা করেছেন স্টেট ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

এসবিআই-এর ম্যানেজিং ডিরেক্টর (রিটেল অ্যান্ড ডিজিটাল ব্যাঙ্কিং) পি কে গুপ্ত এ দিন বলেন, “গ্রাহকদের মতামতের ভিত্তিতে এবং তাঁদের অনুভূতির কথা মাথায় রেখেই এই চার্জ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” জরিমানার হারে এই বদল ঘটায় এসবিআই-এর ২৫ কোটি গ্রাহকের সুবিধা হবে বলে দাবি তাঁর।

Advertisement

আরও পড়ুন: লুঠেই জলে লগ্নি, হুঁশিয়ারি কমিটির

আরও পড়ুন: ভুল কেন্দ্রে ছাত্রী, বাইকে বসিয়ে ছুটল পুলিশ

জরিমানার হার কমানোর পাশাপাশি গ্রাহকদের জন্য আরও একটি সুবিধার কথা ঘোষণা করেছে এসবিআই। রেগুলার সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টটিকে গ্রাহক যদি বেসিক সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট (বিএসবিডি)-এ বদলাতে চান তবে তার জন্য কোনও চার্জ লাগবে না।

Advertisement