Advertisement
০৭ মে ২০২৪
New rules of Packed products

ক্রেতার সুরক্ষায় চালু নতুন বিধি

এর আগে সংস্থাগুলিকে মোড়কে পণ্য উৎপাদনেরতারিখ অথবা সেটি আমদানির দিন বা পণ্য কবে মোড়ক করা হয়েছে, এগুলির মধ্যে যে কোনও একটি লিখতে হত।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

সংবাদ সংস্থা
সংবাদ সংস্থা  শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ০৮:০২
Share: Save:

এ বার থেকে পণ্যের মোড়কের উপরে স্পষ্ট লেখা থাকতে হবে তার উৎপাদনের তারিখ। সেই সঙ্গে প্রতি ইউনিট (যেমন: এক কেজি, এক লিটার, এক গ্রাম, একটি) পণ্য কী দামে বিক্রি করা হচ্ছে (ইউনিট সেল প্রাইস), তা-ও জানাতে হবে একই ভাবে লিখে। পাশে থাকবে সর্বোচ্চ খুচরো দাম বা এমআরপি, এখন যেটা থাকে। সাধারণ মানুষের স্বার্থ রক্ষার লক্ষ্যে সমস্ত মোড়কবন্দি জিনিসের ক্ষেত্রে নতুন বছরের প্রথম দিন থেকে এই নিয়ম বাধ্যতামূলক করল কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা মন্ত্রক।

মন্ত্রকের সচিব রোহিত কুমার সিংহ জানান, সোমবার থেকেই নির্দেশ কার্যকর হয়েছে। এর আগে সংস্থাগুলিকে মোড়কে পণ্য উৎপাদনেরতারিখ অথবা সেটি আমদানির দিন বা পণ্য কবে মোড়ক করা হয়েছে, এগুলির মধ্যে যে কোনও একটি লিখতে হত। এ বার থেকে উৎপাদনের দিন জানাতেই হবে। এর পাশাপাশি নির্দেশ অনুযায়ী, দামের ক্ষেত্রে তা লিখতে হবে পণ্যের ওজনের নিরিখে। ‘ইউনিট সেল প্রাইস’-এর বিষয়টি ব্যাখ্যা করে তারা বলেছে, এতদিন পুরো মোড়কবন্দি পণ্যটির দাম উপরে লিখে দেওয়া হত। সেটি ছিল এমআরপি। এখন থেকে এমআরপি তো থাকবেই। সেই সঙ্গে একটি মোড়কে যদি ২.৫ কেজি আটা থাকে, তা হলে প্যাকেটে লিখে দিতে হবে প্রতি কেজির দাম। এক কেজির কম ওজনের পণ্য থাকলে প্রতি গ্রামের দাম জানাতে হবে।

সিংহের দাবি, বহু পণ্যই বিভিন্ন ওজনে মোড়কবন্দি করে বিক্রি করা হয়। ফলে ক্রেতাদের যে যে বিষয়গুলি সম্পর্কে সচেতন করা জরুরি তা হল, তিনি কতটা পণ্য ঠিক কত দামে কিনছেন ও সেটি কত দিনের পুরনো। এই সব বিষয়ে পুরোপুরি জানার পরে যাতে সিদ্ধান্ত নিতে পারেন, তা নিশ্চিত করতেই আনা হয়েছে নতুন ব্যবস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ministry of Consumer Affairs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE