Advertisement
১৩ এপ্রিল ২০২৪
Narendra Modi

একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করতে আগামিকাল হলদিয়ায় আসছেন মোদী

মোদীর সফরের আগে শুক্রবার রাজ্যে এসেছিলেন কেন্দ্রীয় ইস্পাত ও তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। দুর্গাপুর হয়ে রাতে হলদিয়ায় যান তিনি।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২১ ০৫:২২
Share: Save:

বিধানসভা ভোটের মুখে রাজ্যে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করতে আগামিকাল হলদিয়ায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংশ্লিষ্ট সূত্রের খবর, তার পরে সেখানে একটি রাজনৈতিক সভাতেও উপস্থিত থাকার কথা তাঁর।

মোদীর সফরের আগে শুক্রবার রাজ্যে এসেছিলেন কেন্দ্রীয় ইস্পাত ও তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। দুর্গাপুর হয়ে রাতে হলদিয়ায় যান তিনি।

এ দিন দুর্গাপুরে সাংবাদিক বৈঠকে প্রধান জানান, প্রধানমন্ত্রী হলদিয়া শোধনাগারে ইন্ডিয়ান অয়েলের (আইওসি) দ্বিতীয় ‘ক্যাটালিটিক আইসো-ডিওয়াক্সিং’ ইউনিটের শিলান্যাস করবেন। যে প্রকল্পটি তৈরি করতে খরচ হওয়ার কথা ১,০১৯ কোটি টাকা। এর পাশাপাশি প্রায় ১১০০ কোটি খরচ করে ভারত পেট্রোলিয়ামের (বিপিসিএল) ‘এলপিজি ইমপোর্ট টার্মিনাল’ এবং রানিচকে ১৯০ কোটি ব্যয়ে ৪১ নম্বর জাতীয় সড়কে চার লেনের উড়ালপুলও উদ্বোধন করবেন তিনি।

এর পাশাপাশি ‘প্রধানমন্ত্রী উর্জা গঙ্গা গ্যাস’ প্রকল্পে ঝাড়খণ্ড থেকে দুর্গাপুর পর্যন্ত রাষ্ট্রায়ত্ত সংস্থা গেল-এর পাইপলাইনে প্রাকৃতিক গ্যাস জোগানের প্রকল্পটিও রবিবার হলদিয়া থেকে জাতির উদ্দেশ্যে উৎসর্গ করবেন মোদী। প্রকল্পটির ওই অংশের খরচ পড়েছে ২৪০০ কোটি টাকা। রাজ্যে এই প্রথম আসবে গেল-এর প্রাকৃতিক গ্যাস।

গেল, থেকে আইওসি বা বিপিসএল, সব সংস্থারই দাবি, এই প্রকল্পগুলির মাধ্যমে এ রাজ্যএ বিপুল কর্মসংস্থানের পথ তৈরি হতে চলেছে। যেমন, আইওসি-র প্রকল্পটিতেই ২২০০ জনের কাজের সুযোগ তৈরির
সম্ভাবনা রয়েছে। পাশাপাশি লুব্রিক্যান্টের অন্যতম মূল উপাদান তৈরির প্রকল্পটি চালু হলে বিপুল আমদানি খরচ কমবে, দাবি সংস্থার।

বিপিসিএলের বার্তা, তাদের প্রকল্প তৈরি করবে ১০০০ জনের কাজের সুযোগ। গ্যাস পাইপলাইন প্রকল্পের হাত ধরে ১১ লক্ষ শ্রম দিবস তৈরি হবে বলে মনে করছে সংস্থাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE