Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

বেসরকারিকরণের পথে আরও ব্যাঙ্ক?  

এখন দেশে ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। আজ মুখ্য আর্থিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যন জানান, ব্যাঙ্ক ক্ষেত্রকে ‘স্ট্র্যাটেজিক সেক্টর’ হিসেবে

নিজস্ব সংবাদদাতা 
নয়াদিল্লি ১২ জুন ২০২০ ০৪:৫৮
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বেসরকারিকরণের নীতিতে ব্যাঙ্ক ক্ষেত্রকে ‘স্ট্র্যাটেজিক সেক্টর’ ধরা হবে। যে ‘স্ট্র্যাটেজিক সেক্টর’-এ চারটির বেশি রাষ্ট্রায়ত্ত সংস্থা থাকবে না বলে আগেই ঘোষণা করেছে মোদী সরকার।

এখন দেশে ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। আজ মুখ্য আর্থিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যন জানান, ব্যাঙ্ক ক্ষেত্রকে ‘স্ট্র্যাটেজিক সেক্টর’ হিসেবেই ধরা হবে। এ ছাড়া কোন কোন ক্ষেত্র এর মধ্যে পড়বে, তা ঠিক করা হচ্ছে। তার পরেই প্রশ্ন উঠেছে, তা হলে কি চারটি সরকারি ব্যাঙ্ক রেখে বাকিগুলি বেসরকারি হাতে তুলে দেওয়া হবে? নাকি চারটি ব্যাঙ্কের মধ্যে বাকিগুলিকে মিশিয়ে দেওয়া হবে?

অর্থ মন্ত্রক সূত্রের খবর, বেসরকারিকরণ এবং সংযুক্তিকরণ, দু’টি পথই নেওয়া হবে। অর্থাৎ, ফের কিছু ব্যাঙ্ক বড় ব্যাঙ্কের সঙ্গে মিশবে। কিছু বেসরকারিকরণ করা হবে। ফলে তৈরি হবে চারটি বড় মাপের ব্যাঙ্ক।

Advertisement

আজ সুব্রহ্মণ্যন দাবি করেন, ভারতের অর্থনীতি মজবুত। ক্রেডিট রেটিং সংস্থাগুলির উচিত আরও ভাল মূল্যায়ন করা। কারণ, এ দেশের ধার শোধ করার ক্ষমতা ও সদিচ্ছার তুলনা নেই। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসও রেটিং এজেন্সির কর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। যে মুডি’জ়, এসএ্যান্ডপি-র রেটিং অর্থ মন্ত্রককে চিন্তায় রেখেছে। চলতি বছরের দ্বিতীয়ার্ধে অর্থনীতির হাল ফিরবে কি না, তা নিয়ে যদিও অনিশ্চয়তা বহাল বলেই মনে করেন সুব্রহ্মণ্যন।

সম্প্রতি আর্থিক প্যাকেজের অঙ্গ হিসেবেই নতুন বেসরকারিকরণ নীতি আনেন অর্থমন্ত্রী। বলেন, ‘স্ট্র্যাটেজিক সেক্টর’-এ বড়জোড় চারটি রাষ্ট্রায়ত্ত সংস্থা থাকবে। বাকি ক্ষেত্রে একটাও নয়। কিন্তু কত দিনের মধ্যে তা হবে ঠিক হয়নি। তবে অর্থ মন্ত্রকের কর্তারা ঘরোয়া আলোচনায় বলেছিলেন, রাষ্ট্রায়ত্ত সংস্থা ও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ক্ষেত্রে আলাদা নীতি নেওয়া হবে।

গত অগস্টে ব্যাঙ্ক সংযুক্তির পরে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ১৮ থেকে কমে ১২ হয়েছে। স্টেট ব্যাঙ্ক, বিওবি, পিএনবি, কানাড়া ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক ও ইন্ডিয়ান ব্যাঙ্ক বর্ধিত কলেবরে কাজ করছে। আগের মতো আছে ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক-সহ মোট ছ’টি ব্যাঙ্ক।

আরও পড়ুন: পুঁজি ফুরিয়েছে, বহু কাজ বন্ধ, ধুঁকছে মেটিয়াবুরুজ

আরও পড়ুন

Advertisement