শিল্পক্ষেত্রে আরও বড় অশনি সঙ্কেত। জুলাইয়ে কোর সেক্টরের বৃদ্ধির হার কমল ২.১ শতাংশ। গত বছর এই সময় যা ছিল ৭.৩ শতাংশ। সরকারি নথিতেই উঠে এসেছে এই তথ্য। গাড়ি, বিস্কুট সমেত অধিকাংশ শিল্পে মন্দার মধ্যেই এই তথ্য প্রকাশিত হওয়ার পর স্বাভাবিক ভাবেই শিল্প মহলের কপালে দুশ্চিন্তার ভাঁজ আরও চওড়া হয়েছে।

কয়লা, অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, তেলশোধন, সার, স্টিল, সিমেন্ট এবং বিদ্যুৎ— এই আটটি ক্ষেত্রকে বলা হয় কোর সেক্টর। ইনডেক্স অব ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন বা আইআইপি-র হিসেবে, দেশের মোট শিল্পোৎপাদনের মধ্যে এই কোর সেক্টরের উৎপাদনই দখল করে আছে ৪০.২৭ শতাংশ। কেন্দ্রীয় সরকারের শিল্প ও বাণিজ্য মন্ত্রকের অধীনে শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য বৃদ্ধি বিভাগ থেকে সোমবার এই কোর সেক্টরের বৃদ্ধির হার প্রকাশ করা হয়েছে। তাতেই উঠে এসেছে কোর সেক্টরের এই অধোগতির পরিসংখ্যান।

এই রিপোর্টে আটটি সেক্টরের মধ্যে গত বছরের জুলাইয়ের তুলনায় উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধির হার কমেছে কয়লা, অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস এবং তেলশোধন ক্ষেত্রে। স্টিল, সিমেন্ট এবং বিদ্যুৎ ক্ষেত্রেও বৃদ্ধির হারে পড়তিতে উদ্বেগ বেড়েছে শিল্পমহলের। শুধুমাত্র সামান্য আশা জেগেছে রাসায়নিক সারের ক্ষেত্রে। গত বছর জুলাইয়ে যেখানে এই ক্ষেত্রে বৃদ্ধির হার ছিল ১.৩ শতাংশ, এ বছর তা বেড়ে হয়েছে ১.৫ শতাংশ।

আরও পড়ুন: শোভনদের ধরে রাখার মরিয়া চেষ্টায় মুকুল, আজ রাতে দিল্লিতে বৈঠক তিনমূর্তির

আরও পডু়ন: নথি হারালে তৈরি করা যাবে, জীবন মূল্যবান, বৌবাজারে পরিদর্শনে গিয়ে বললেন মুখ্যমন্ত্রী